গীতিনাট্যে ওবামা

ডেস্ক: যুক্তরাষ্ট্রের ইতিহাসের একমাত্র কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট বারাক ওবামা মাত্র কয়েকদিন আগে কিছুটা সান্তা ক্লজ সেজে বড়দিনের উপহার নিয়ে হাজির হয়েছিলেন শিশুদের হাসপাতালে। শিশুদের প্রতি তার হৃদয় সীমাহীন ভালোবাসার নজির পাওয়া গেছে বহুবার।

তবে এবার সংগীতপ্রেমীদের মাঝে তিনি হাজির হলেন নতুন ভূমিকায়। যুক্তরাষ্ট্রের জনপ্রিয় গীতিনাট্য ‘হ্যামিল্টন’-র একটি গানের রিমিক্স গানে কণ্ঠ দিয়েছেন তিনি। গত শুক্রবার প্রকাশিত হয়েছে জনপ্রিয় গীতিনাট্য (মিউজিক্যাল) হ্যামিল্টন’র একটি গানের নতুন রিমিক্স সংস্করণ। ‘ওয়ান লাস্ট টাইম’ শিরোনামের গানটিতে কণ্ঠ দিয়েছেন ওবামা।

গানটিতে তিনি যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটনের বিদায়ী ভাষণে কণ্ঠ দিয়েছেন। ‘হ্যামিল্টন’ গীতিনাট্যের নির্মাতা লিন-ম্যানুয়েল মিরান্ডা ২০১৭ সালের ডিসেম্বর থেকে প্রতিমাসে গানগুলোর নতুন নতুন রিমিক্স ‘হ্যামিলড্রপস’ শিরোনামে প্রকাশ করে আসছেন।

গত শুক্রবার মুক্তি পাওয়া ‘দ্য ফাইনাল হ্যামিলড্রপ’-এ ওবামা দ্বিতীয় অংকের গান ‘ওয়ান লাস্ট টাইম’ এ কণ্ঠ দিয়েছেন। এই গানে ওবামার সঙ্গে কণ্ঠ দিয়েছেন ক্রিস জ্যাকসন। ব্রডওয়ে থিয়েটারে মূল নাটকে জর্জ ওয়াশিংটনের ভূমিকায় অভিনয় করেছেন ক্রিস। এ ছাড়া ছয়বার গ্র্যামি পুরস্কার জয়ী বিবি উইনান্সও গানটির সঙ্গে জড়িত আছেন।

হ্যামিল্টন গীতিনাট্যে যুক্তরাষ্ট্রের জাতির জনকদের কাহিনি তুলে ধরা হয়েছে। এদের মধ্যে রয়েছেন আলেক্সান্দার হ্যামিল্টন, জর্জ ওয়াশিংটন, থমাস জেফারসন ও অ্যারন বুর। ‘ওয়ান লাস্ট টাইম’ গানটিতে ওয়াশিংটনের হোয়াইট হাউস থেকে বিদায়ের কথা তুলে ধরা হয়েছে। এই গানে তিনি হ্যামিল্টনকে বলেন তারা উভয়েই আমেরিকানদের শেখাবেন ‘কীভাবে একজন প্রেসিডেন্টকে বিদায় বলতে হয়’।

২০০৯ সালে ওবামা যখন হোয়াইট হাউসে ছিলেন তখন মিরান্ডা ‘আলেক্সান্ডার হ্যামিল্টন’ গানটি পরিবেশন করেছিলেন। ২০১৭ সালে ওবামাকে বিদায় জানানোর সময় হোয়াইট হাউসে ‘ওয়ান লাস্ট টাইম’ পরিবেশন করা হয়েছিল। সূত্র: বিবিসি, ইউএসএ টুডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *