গোলাম কি পারবে পারুলকে বিয়ে করতে?

বিনোদন: গোলাম কিবরিয়া মিষ্টি মেয়ে পারুলের গানের শিক্ষক। তোতলিয়ে কথা বলেন। বিনা পারিশ্রমিকে বহুদিন ধরে পারুলকে গান শেখাচ্ছেন। পারুলের বাবা খেজমত আলী গোলামের ভিষণ ভক্ত। অন্যদিকে পারুলের গণিতের শিক্ষক সাহেব। তার চলাফেরায় একটা রাজকীয় ভাব।

পারুল মনে মনে সাহেবকে পছন্দ করে। তবে পারুলের একটা স্বভাব সে সাহেবের সামনে গোলামের আর গোলামের সামনে সাহেবের প্রশংসা করে। এতেই সাহেব ও গোলামের মধ্যে দা-কুমড়া সম্পর্ক তৈরি হয়। একজন আরেকজনকে মোটেও সহ্য করতে পারেনা।

গোলাম ও সাহেবের শত্রুতা বাড়ানোর পেছনে আরেকজন ইন্ধন যোগায় তার নাম বগা মিয়া। বগা মিয়া পথের মাঝে দোকান বসিয়ে রাখে। যখন সাহেব আসে তখন গোলামের এবং যখন গোলাম আসে তখন সাহেবের সম্পর্কে কিছু না কিছু বলে ক্ষেপিয়ে তোলে। বিশেষ করে পারুলকে কেন্দ্র করেই বগা মিয়ার আলোচনা। এতে গোলাম ও সাহেব একে অপরের বিরুদ্বে আরো ক্ষিপ্ত হতে থাকে। একদা পারুলের বাবা খেজমত আলী অসুস্থ বোধ করেন।

সাহেব ও গোলাম সেখানে উপস্থিত ছিল। খেজমত গোলামের সাথে পারুলের বিয়ে দিতে চায়। সাহেব প্রতিবাদ করতে চাইলে খেজমত তাতে কর্ণপাত করেন না।সাহেব ভারাক্রান্ত মনে বাড়ি ফিরে যায়। গোলাম পারুলের সব দায়িত্ব নেবে এমন আশাবাদ দিয়ে খুশি মনে বাড়ি ফিরে। কিন্তু গোলাম কি পারবে পারুলকে বিয়ে করতে? কিংবা পারুল কী তার প্রিয় সাহেবকে বিয়ে করতে পারবে না? এসব উত্তর মিলবে ‘বাটপার’ নামক নাটকে।

এখানে প্রধান চরিত্রে অভিনয় করেছেন সাজু খাদেম। এতে আরও অভিনয় করেছেন আশিক চৌধুরী, প্রকৃতি, হান্নান শেলীসহ অনেকেই। খলিলুর রহমানের রচনায় ‘বাটপার’ নাটকটি পরিচালনা করেছেন আদিত্য জনি। বেশ কয়েকদিন আগে ঢাকার অদূরে এই নাটকটির চিত্রধারণ সম্পূর্ণ হয়। এটি ১৬ আগস্ট রাত ৯টায় নাগরিক টিভিতে প্রচার হবে বলে জানান নির্মাতা।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *