ঘূর্ণিঝড় আম্ফানের অবস্থান

বিদেশ : গত সোমবারই সুপার সাইক্লোনে রূপ নিয়েছে আম্ফান। বঙ্গোপসাগরে শতাব্দীর প্রথম সুপার সাইক্লোন এটি। ভারতের আবহাওয়া দফতর জানিয়েছে, ঘণ্টায় ১৪ কিলোমিটার বেগে এগিয়ে আসছে এই ঘূর্ণিঝড়।

আবহাওয়া দফতর বলছে, সোমবার মধ্যরাত ২ টা ৩০ মিনিটে আম্ফানের অবস্থান ছিল ওডিশার পারাদ্বীপ থেকে ৫৭০ কিলোমিটার দক্ষিণে, পশ্চিমবঙ্গের দীঘা থেকে ৭২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং বাংলাদেশের পটুয়াখালী জেলার খেপুপাড়া থেকে ৮৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে। আজ বুধবার সন্ধ্যায় পশ্চিমবঙ্গের দীঘায় ঘূর্ণিঝড় আম্ফানের প্রভাবে ভূমিধসের ঘটনা ঘটতে পারে বলে সতর্ক করা হয়েছে।

এদিকে সোমবার ভারত সরকারের পক্ষ থেকে বলা হয়েছে যে, আম্ফানের তা-বে সাইক্লোন ফনির মতোই ক্ষয়ক্ষতি হতে পারে। ঘূর্ণিঝড় আম্ফান মোকাবিলায় নেওয়া প্রস্তুতি ও লোকজনকে নিরাপদে সরিয়ে নেওয়ার বিষয়ে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও ন্যাশনাল ডিজেস্টার রেসপন্স ফোর্সের (এনডিআরএফ) কর্মকর্তাদের সঙ্গে জরুরি বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এনডিআরএফ-এর কমপক্ষে ২৫টি টিম মাঠে নেমেছে এবং আরও ১২টি টিম প্রস্তুত করে রাখা হয়েছে। এ ছাড়া অতিরিক্তি ২৪টি টিম দেশের বিভিন্ন অংশে কাজ শুরু করেছে। এনডিআরএফ ছাড়াও ওডিশা ডিজেস্টার র‌্যাপিড অ্যাকশন ফোর্স (ওডিআরএএফ) এবং দমকল বাহিনীও কাজে নেমে গেছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *