চাটমোহরে অভ্যন্তরীণ অধিকাংশ সড়ক চলাচলের অযোগ্য

চাটমোহর, পাবনা : পাবনার চাটমোহর উপজেলার অধিকাংশ সড়ক ও গ্রামীণ রাস্তা চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। জনগুরুত্বপূর্ণ ২/১টি সড়ক সংস্কার শুরু হলেও,তা বন্ধ রয়েছে। কোন সড়কে যানবাহন চলাচলও করতে পারছেনা। খানা-খন্দকে ভরা সড়কে চলাচল দুরুহ হয়ে পড়েছে। ফলে জনদূর্ভোগ চরম আকার ধারণ করেছে।

সড়ক ও জনপথ দপ্তরের নিয়ন্ত্রনাধীন চাটমোহর-পাশর্^ডাঙ্গা-ধানুয়াঘাটা জনগুরুত্বপূর্ণ এই সড়কটির পূণনির্মাণ কাজ প্রায় ২ বছর আগে শুরু হলেও তা বন্ধ রয়েছে। চলাচলের অনুপযোগী এই সড়কে যানবাহন চলতে পারছেনা। বিকল্প সড়কে চলচল করতে হচ্ছে। চাটমোহর উপজেলা সদর থেকে পাশর্^ডাঙ্গা ও ফৈলজানা ইউনিয়নসহ ফরিদপুরের ধানুয়াঘাটা চলাচলের জন্য এই রাস্তাটি এখন অনেকটাই পরিত্যক্ত। বিকল্প পথে চলাচল করছে যানবাহন।

চাটমোহর থেকে গুনাইগাছা হয়ে আড়িংগাইল ঘুরে বনগ্রাম বাজার দিয়ে পাশর্^ডাঙ্গা ও শরৎগঞ্জের মধ্যে যানবাহন চলাচল করছে। অন্যদিকে চাটমোহর থেকে ভাঙ্গুড়ার দিয়ারপাড়া হয়ে পাষর্¦ডাঙ্গা ও ধানুয়াঘাটায় চলছে সব রকমের যানবাহন। চাটমোহর-পাশর্^ডাঙ্গা সরাসরি কোন যানবাহন চলছে না। সড়কটির উন্নয়নের নামে ব্যাপক খোঁড়াখুড়ি করার পর তা ফেলে রাখা হয়েছে। বৃষ্টির পানি জমে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। প্রভাবশালী ঠিকাদার ইচ্ছেমতো কিছু কাজ করে ফেলে রেখেছে। ফলে এই সড়কে প্রতিদিন চলাচলকারী অসংখ্য যানবাহন ও মানুষের দূর্ভোগের শেষ নেই।

অপরদিকে চাটমোহর-হান্ডিয়াল মান্নাননগর সড়কটি এখন খানা-খন্দকে ভরপুর। এই সড়ক দিয়ে চাটমোহর থেকে রাজধানী ঢাকা,সিরাজগঞ্জ,বগুড়াসহ বিভিন্ন জেলায় যানবাহন চলাচল করে। বেহাল দশা হান্ডিয়াল-বাঘলবাড়ি-নওগাঁ সড়কের। সড়কটি চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। তাড়াশের নওগাঁ হটবারে এই সড়ক দিয়ে অসংখ্য পশু পরিবহণের গাড়ি চলাচল করে। সড়কের বিভিন্ন স্থানে ভেঙে পাশর্^বর্তী পুকুর বা খালে চলে গেছে। অত্যন্ত ঝুঁকি নিয়ে মানুষ ও যানবাহন চলাচল করছে। চাটমোহর উপজেলা চেয়ারম্যান আঃ হামিদ মাস্টার গত রোববার সড়কটি পরিদর্শন করেন। তিনি সড়কটি সংস্কারে জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন বলে এলাকাবাসীকে আশ^স্ত করেন।

এছাড়া,সওজের আরেকটি গুরুত্বপূর্ণ সড়ক চাটমোহর-হরিপুর সড়কের নির্মাণ কাজ শুরু হলেও তা শেষ না করায় সড়কটিতে মূলতঃ চলাচল বন্ধ রয়েছে। চাটমোহর-ছাইকোলা সড়ক,চাটমোহর-বামনগ্রাম-কামালপুর সড়ক,চাটমোহর থেকে আটলংকা হয়ে খতবাড়ি সড়কসহ উপজেলার অধিকাংশ গ্রামীণ সড়কগুলো এখন চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। ইতোমধ্যে গ্রামের কিছু কিছু সড়ক এলজিইডি ও ত্রাণ মন্ত্রনালয় থেকে এইচবিবিকরণ করা হয়েছে। কিন্তু অধিকাংশ সড়কই রয়েছে উন্নয়নের বাইরে। চাটমোহর-পাশর্^ডাঙ্গা সড়কটির বেহাল দশা ও উন্নয়ন কর্মকা- বন্ধ থাকায় ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় সংসদ সদস্য আলহাজ¦ মোঃ মকবুল হোসেন।

চাটমোহর উপজেলা প্রকৌশলী মোঃ রাজু আহমেদ বললেন,এলজিইডির রাস্তাগুলোর উন্নয়ন হচ্ছে। আমরা চাহিদা পাঠিয়েছি। পর্যায়ক্রমে গ্রামীণ সড়কগুলো সংস্কার বা পুননির্মাণ করা হবে। উন্নয়ন কাজ অব্যাহত রয়েছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *