চাটমোহর ও আটঘরিয়ায় ৩টি ইটভাটায় অভিযান : জরিমানা আদায়

নিজস্ব প্রতিবেদক, পাবনা : পাবনা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ সাজ্জাত হোসেন এর নেতৃত্বে পরিবেশ অধিদপ্তর, পাবনা পুলিশের সমন্বয়ে পাবনা জেলার চাটমোহর উপজেলার কামালপুর, বোয়ালমারি এলাকায় অবস্থিত মেসার্স একেবি ব্রিকস, মেসার্স এআরটি ব্রিকস ও আটঘরিয়া উপজেলার মেসার্স আদম ব্রিকস নামক ইটভাটায় অভিযান পরিচালনা করা হয়েছে।

ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত-২০১৯) এর ৪, ও ৬ধারা লংঘনের দায়ে ইটভাটাগুলিতে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। মেসার্স মেসার্স আদম ব্রিকস ও মেসার্স এআরটি ব্রিকস নামক ইটভাটা ২টিকে প্রত্যেককে ৫০,০০০/-( পঞ্চাশ হাজার) টাকা করে মোট ১ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

উক্ত জরিমানা তাৎক্ষণিকভাবে আদায় করা হয়েছে। মেসার্স এ আর টি ব্রিকস ও মেসার্স আদম ব্রিকস ইটভাটাকে ফায়ার সার্ভিসের মাধ্যমে ইটভাটার চুল্লিতে পানি দিয়ে ইটভাটার আগুন সম্পূর্ণভাবে নিভিয়ে দেয়া হয় ও এসকাভেটর দিয়ে কিলন ভেঙ্গে দেয়া হয়। পরিবেশ অধিদপ্তর হতে পরিবেশগত ছাড়পত্র, জেলা প্রশাসন হতে ইট পোড়ানো লাইসেন্স ব্যতীত পরিচালনা করা হচ্ছিল। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ অনুযায়ী ইটভাটার অবস্থান গ্রহণযোগ্য নয়। গত ০১/০১/২০২০খ্রিঃ তারিখে পরিচালিত মোবাইল কোর্টের মাধ্যমে চাটমোহরের ইটভাটা দুইটিকে উচ্ছেদ করা হলেও রাতারাতি ইটভাটাগুলি পুনঃনির্মাণ করে আবার চালু কর হয়। এ বিষয়ে স্থানীয় জনগণ ও সাংবাদিকদের প্রদত্ত সংবাদের ভিত্তিতে পুনরায় ইটভাটা দুইটিতে অভিযান করা হয়।

উক্ত অভিযান বাস্তবায়নে সার্বিক সমন্বয় ও প্রসিকিউশন প্রদান করেন পরিবেশ অধিদপ্তর, পাবনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন। অবৈধ ইটভাটা বন্ধে জেলা প্রশাসন, পাবনা, পরিবেশ অধিদপ্তর ও পুলিশ প্রশাসনের সমন্বয়ে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে। পাবনা জেলার জেলা প্রশাসক, জনাব কবীর মাহমুদ মহোদয়ের সার্বিক দিক নির্দেশনায় এ অভিযান পরিচালনা করা হয়েছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *