চার মেয়াদের প্রধানমন্ত্রী হয়ে শেখ হাসিনার রেকর্ড

ডেক্স রিপোর্ট : চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন বঙ্গবন্ধু কন্যা আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। বাংলাদেশের ইতিহাসে এটা রেকর্ড। এর আগে কেউ চতুর্থবার প্রধানমন্ত্রী হননি।

সোমবার বিকাল তিনটা ৪০ মিনিটের দিকে বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদ এই শপথবাক্য পাঠ করান আওয়ামী লীগ সভাপতিকে। প্রথমে তিনি সংবিধান ও আইন অনুযায়ী দায়িত্ব পালন ও পরে গোপনীয়তার শপথ নেন।

এই অনুষ্ঠান শুরু হয় বেলা সাড়ে তিনটায়। জাতীয় সঙ্গীত পরিবেশন এবং পরে কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে এই অনুষ্ঠান শুরু হয়। শপথ অনুষ্ঠান পরিচালনা করেন মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম।

রাষ্ট্রপতির কাছে দুই ধরনের শপথবাক্য ‍উচ্চারণের পর শপথ বইয়ে সই করেন প্রধানমন্ত্রী।

বঙ্গবন্ধু কন্যা প্রথম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন ১৯৯৬ সালের ২৩ জুন। এরপর ২০০৯ সালের ৬ জানুয়ারি, ২০১৪ সালের ১২ জানুয়ারিও তিনি সরকার প্রধান হিসেবে শপথ নেন।

বঙ্গবন্ধু কন্যার ক্ষমতায় ফেরার আগে দীর্ঘ সময় তাকে লড়াই করতে হয়েছে রাজপথে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বিদেশে থাকার কারণে তিনি ও তার বোন শেখ রেহানা বেঁচে যান। ওই রাতে হত্যা করা হয় তার বাবা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ পরিবারের স্বজনদের।
ছয় বছর পর ১৯৮১ সালে আওয়ামী লীগ সভাপতি হিসেবে দেশে ফেরেন শেখ হাসিনা। এর ১৫ বছর পর তার নেতৃত্বে সরকার গঠন করে আওয়ামী লীগ। আর সেই থেকে মাঝে কেবল ২০০১ সালে তিনি সরকার গঠন করতে পারেননি।

বাংলাদেশে এর আগে তিনবার প্রধানমন্ত্রী হয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। তিনি ১৯৯১, ১৯৯৬ সালের ফেব্রুয়ারি এবং ২০০১ সালে প্রধানমন্ত্রী হন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *