চীনের সঙ্গে ২৫ বছরের কৌশলগত চুক্তিতে যাচ্ছে ইরান

বিদেশ : বৈশ্বিক অর্থনীতির নিয়ন্ত্রণ নিতে যাওয়া চীনের সঙ্গে ২৫ বছর মেয়াদি কৌশলগত চুক্তি সই করতে যাচ্ছে ইরান। রোববার ইরানের পার্লামেন্টে পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ এ কথা জানান। চুক্তি সই হলে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়া হবে জানিয়ে তিনি বলেন, ‘আত্মবিশ্বাস এবং দৃঢ়তা নিয়ে আমরা চীনের সঙ্গে ২৫ বছর মেয়াদি কৌশলগত চুক্তি নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছি।’

ইরানের জ¦ালানি তেলের মূল রপ্তানি বাজার চীন। যদিও ২০১৮ সালে পরমাণু চুক্তি থেকে সরে গিয়ে যুক্তরাষ্ট্র অবরোধ আরোপ করলে ইরানের তেল রপ্তানিতে ধস নামে। মিডলইস্টআই জানায়, চীনের সঙ্গে কৌশলগত চুক্তি ইরানের সংবাদমাধ্যমের আলোচিত বিষয়। গত মাসে এই চুক্তির সমালোচনা করে বক্তব্য দিয়েছেন সাবেক প্রেসিডেন্ট আহমেদিনেজাদ।

জেরুজালেম পোস্ট বলেছে, গিলান প্রদেশে সর্বশেষ রাজনৈতিক সফরে আহমেদিনেজাদ চুক্তির বিষয়টি তুলে ধরে একে ‘গোপন সমঝোতা’ হিসেবে আখ্যায়িত করেন এবং এই চুক্তি মেনে না নেওয়ার কথা বলেন তিনি। অবশ্য চুক্তিকে গোপন কিছু নয় উল্লেখ করে জারিফ বলেন, চুক্তি চূড়ান্ত হলে জাতিকে জানানো হবে। গত ২০১৬ সালের জানুয়ারিতে চীনের প্রেসিডেন্ট শি চিনপিংয়ের সফরকালেই এ ঘোষণা দেওয়া হয়েছিল।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *