চীনে মাদক পাচারের অভিযোগে অস্ট্রেলীয়র মৃত্যুদন্ড

বিদেশ : মাদক পাচারের অভিযোগে অস্ট্রেলিয়ার এক নাগরিককে মৃত্যুদ- দিয়েছে চীন। কর্তৃপক্ষ শনিবার একথা জানিয়েছে। এ ঘটনায় দু’দেশের মধ্যে উত্তেজনা আরো বাড়ার পট প্রস্তুত হয়েছে। অস্ট্রেলিয়া এবং চীনের গণমাধ্যম মৃত্যুদ-প্রাপ্ত ওই ব্যক্তির নাম ক্যাম গিলস্পি বলে জানিয়েছে। মাদক পাচারের অভিযোগে সাত বছর আগে চীনের দক্ষিণাঞ্চলীয় গুয়াংঝু শহরের বিমানবন্দর থেকে তাকে গ্রেপ্তার করেছিল পুলিশ।

রোববার চীনের পররাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, মাদক পাচারের দায়ে গুরুদন্ড দেওয়াই সমুচিত। কারণ, এ ধরনের অপরাধ মারাত্মক ক্ষতি ডেকে আনে। গিলস্পির মৃত্যুদ-ের আদেশের প্রতিক্রিয়ায় অস্ট্রেলিয়ার পররাষ্ট্রবিভাগ ইমেইলে রয়টার্সকে পাঠানো এক বিবৃতিতে বলেছে, “এমন রায় শুনে আমরা খুবই দুঃখ পেয়েছি। অস্ট্রেলিয়া যে কোনো পরিস্থিতিতে সব মানুষের ক্ষেত্রেই মৃত্যুদন্ডরে বিরোধী। আমরা সর্বজনীনভাবে মৃত্যুদ- বিলুপ্ত করাকে সমর্থন করি।” ২০১৩ সালে ক্যাম গিলস্পি মোট সাড়ে সাত কেজি মেথামফেটামিন পাচারের চেষ্টা করছিলেন বলে অভিযোগ আছে।

গুয়াংঝুর বাইয়ুন বিমানবন্দর থেকে আন্তর্জাতিক ফ্লাইটে ওঠার সময় তিনি ধরা পড়েন। অস্ট্রেলিয়া-চীনের সম্পর্কে বর্তমানে উত্তেজনা বেড়েছে করোনাভাইরাস নিয়ে।চীনের উহানে প্রাদুর্ভাব ঘটা এ ভাইরাসের উৎস নিয়ে অস্ট্রেলিয়া স্বাধীন নিরপেক্ষ তদন্ত দাবি করার পর থেকে বেইজিংয়ের সঙ্গে সম্পর্কের অবনতি হয়েছে। অস্ট্রেলিয়া থেকে মাংস আমদানি স্থগিত করেছে চীন।

চীনা পর্যটকদের অস্ট্রেলিয়া ভ্রমণ না করতেও সতর্কতা জারি করেছে বেইজিং। এর মধ্যে চীনে অস্ট্রেলিয়ার নাগরিকের মৃত্যুদ-াদেশ দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্কের আরো অবনতি ঘটাবে বলেই মনে করছেন বিশ্লেষকরা।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *