চীন-ভারত উত্তেজনা : এশিয়ায় সেনা বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র

বিদেশ : চীন-ভারত বিরোধের কথা মাথায় রেখে দক্ষিণ-পূর্ব এশিয়ায় সেনা মোতায়েন বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র। ইউরোপ থেকে সরিয়ে এসব সেনা সদস্যকে চীনের নিকটবর্তী ঘাঁটিগুলোতে মোতায়েন করা হচ্ছে। বৃহস্পতিবার এমন চাঞ্চল্যকর তথ্য জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। সম্প্রতি জার্মান ঘাঁটি থেকে কিছু সেনা প্রত্যাহার করেছে যুক্তরাষ্ট্র। ব্রাসেলস ফোরামে মাইক পম্পেওয়ের কাছে এর কারণ জানতে চাইলে তিনি জানান, সেনাদের অন্যত্র পাঠানো হচ্ছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই মুহূর্তে চীনের কমিউনিস্ট পার্টির সরকারের আচরণে ভারত, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, মালায়েশিয়া, ফিলিপাইনস ও দক্ষিণ চীন সমুদ্র এলাকা বড় বিপদের মুখে রয়েছে। এসব চ্যালেঞ্জ মোকাবিলায় ঠিকঠাক জায়গায় মার্কিন সেনা মোতায়েন করা হচ্ছে।পম্পেও বলেন, ট্রাম্প প্রশাসন দু’বছর আগে মার্কিন সেনাবাহিনীর কৌশলগত বিন্যাস পর্যালোচনা করে।

সেসময় যুক্তরাষ্ট্র যেসব হুমকির মুখোমুখি হয়েছিল তা পর্যালোচনা এবং গোয়েন্দা, সামরিক, সাইবারসহ নিজস্ব সম্পদগুলো কীভাবে বন্টন করা উচিত সে বিষয়ে প্রাথমিক ব্যবস্থা গ্রহণ করেছিল। এদিন চীনের বিরুদ্ধে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, বিশ্ব বাণিজ্য সংস্থা, জাতিসংঘ, হংকংসহ একাধিক আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে প্রতিশ্রুতি ভঙ্গের অভিযোগ তোলেন পম্পেও।

পাশাপাশি, প্রযুক্তিপ্রতিষ্ঠান হুয়াওয়ে চীনা গোয়েন্দা সংস্থার সমর্থনপুষ্ট উল্লেখ করে প্রতিষ্ঠানটির সঙ্গে ব্যবসা করতে অন্য দেশগুলোকে বাধ্য করা হচ্ছে বলেও দাবি করেন তিনি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *