জাপানের প্রধানমন্ত্রী ভাষণ নকল করলেন

বিদেশ : দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের হিরোশিমা ও নাগাসাকিতে আণবিক বোমা হামলায় বেঁচে যাওয়া ব্যক্তিদের অভিযোগ, প্রতি বছর বোমা হামলা দিবস উপলক্ষে একই বক্তৃতা দিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী শিনজো আবে। রোববার নাগাসাকিতে আবের ভাষণের পর বিষয়টি সামনে আসে।

জাপানি সংবাদমাধ্যম জানিয়েছে, একটি লেখাচুরি শনাক্ত অ্যাপের মাধ্যমে দেখা গেছে, রোববার নাগাসাকিতে প্রধানমন্ত্রী শিনজো আবে যে ভাষণ দিয়েছিলেন তার ৯৩ শতাংশের সঙ্গে তিন দিন আগে হিরোশিমায় দেওয়া ভাষণের মিল রয়েছে। আবের দাপ্তরিক ওয়েবসাইটে প্রকাশিত ভাষণের ইংরেজি সংস্করণেও একই অবস্থা দেখা গেছে। প্রতিটি লিখিত ভাষণের সূচনায় শুধুমাত্র শহরের নামটি বদলে দেওয়া হয়।

এরপর আবে বলেন, ‘আমি সশ্রদ্ধ চিত্তে আণবিক বোমা হামলার শিকার বিপুল সংখ্যক নিহতের আত্মার প্রতি একান্ত শোক প্রকাশ করছি। যারা সেই আণবিক হামলার পরবর্তী প্রতিক্রিয়ার ভুক্তভোগী তাদের প্রতিও আমার হৃদয় নিংড়ানো সহানুভূতি প্রকাশ করছি।’ মাঝে শুধু স্মরণ অনুষ্ঠানের শিরোনাম ছাড়া পুরোনো ভাষণে একই কথার পুনরাবৃত্তি থাকে। এমনকি ভাষণের শেষ বাক্যটিও একই থাকে- ‘পরমাণু অস্ত্রমুক্ত।’

আনবিক বোমা হামলায় বেঁচে যাওয়া ব্যক্তিদের জাপানে হিবাকুশা নামে সম্বোধন করা হয়। প্রধানমন্ত্রী আবের এই বক্তব্যের ব্যাপারে নাগাসাকিতে হিবাকুশা লিয়াজোঁ কাউন্সিলের প্রধান কোইচি কাওয়ানো বলেন, ‘প্রত্যেক বছর একই জিনিস। তিনি অর্থহীন কথাবার্তা বলেন এবং চলে যান।

বিষয়টা যেন-‘ঠিক আছে, বিদায়’ এর মতো। তিনি কেবল হিরোশিমা শব্দের জায়গায় নাগাসাকি বসিয়ে দেন।’

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *