জীবাশ্ম জ্বালানি, অস্ত্রে বিনিয়োগ তুলে নিতে ক্যাথলিকদের প্রতি আহ্বান ভ্যাটিকানের

বিদেশ : অস্ত্রশস্ত্র এবং জীবাশ্ম জ্বালানি খাতে বিনিয়োগ থাকলে তা তুলে নিতে ক্যাথলিক খ্রিস্টানদের প্রতি আহ্বান জানিয়েছে ভ্যাটিকান। খনিজ পদার্থ উত্তোলনকারী প্রতিষ্ঠানের মতো পরিবেশের ক্ষতি করে এমন কোম্পানিগুলোর উপর কড়া নজর রাখতেও অনুসারীদের বলেছে তারা।

ক্যাথলিক গির্জার নেতাকর্মীদের জন্য বানানো ভ্যাটিকানের ২২৫ পৃষ্ঠার একটি ম্যানুয়েলে এসব বলা হয়েছে। প্রকৃতি, জীবন ও অসহায়দের রক্ষায় ২০১৫ সালে বিশ্বজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা গির্জাগুলোতে পোপের দিকনির্দেশনামূলক চিঠি পাঠানোর পঞ্চম বার্ষিকীতে বৃহস্পতিবার এ ম্যানুয়েল প্রকাশিত হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। পোপের পাঠানো চিঠিতে যেসব লক্ষ্য নির্ধারণ করা হয়েছিল, তা হাসিলে কী কী বাস্তব পদক্ষেপ নেয়া যেতে পারে নতুন এ ম্যানুয়েলে সে সম্বন্ধে ধারণা দেয়া হয়েছে।

এতে জলবায়ু পরিবর্তন এবং বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির বিপদ নিয়েও সতর্ক করা হয়েছে। ম্যানুয়েলের অর্থনীতি অংশে বলা হয়েছে, “সুনির্দিষ্ট মান অর্জনে ব্যর্থ কোম্পানিগুলো থেকে বিনিয়োগ সরিয়ে নিয়ে মানুষ ইতিবাচক পরিবর্তনের পক্ষ নিতে পারে।” মানুষ ও সমাজের জন্য ক্ষতিকর এমন প্রতিষ্ঠানকে বয়কট করতেও ম্যানুয়েলে আহ্বান জানানো হয়েছে। বায়ূ, পানি ও মাটি দূষণ করে এমন প্রতিষ্ঠানগুলোকে ‘কড়া নজরে’ রাখতে বলেছে ভ্যাটিকান। গত মাসে বিশ্বের ৪০টিরও বেশি ধর্মীয় সংস্থা জীবাশ্ম জীবাশ্ম জ্বালানি, অস্ত্রে বিনিয়োগ তুলে নিতে ক্যাথলিকদের প্রতি আহ্বান ভ্যাটিকানেরর কোম্পানিগুলো থেকে বিনিয়োগ তুলে নেয়ার আশ্বাস দিয়েছে।

এসব সংস্থাগুলোর অর্ধেকেরও বেশি ক্যাথলিকদের, বলছে রয়টার্স। ভ্যাটিকান ব্যাংক জীবাশ্ম জ¦ালানিতে বিনিয়োগ করছে না জানানোর পর বিশ্বজুড়ে ক্যাথলিক গির্জাভুক্ত অনেক সংস্থা ও শিক্ষা প্রতিষ্ঠানও একই পদাঙ্ক অনুসরণ করার ঘোষণা দিয়েছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *