জোটবদ্ধ শতাধিক সংগীতশিল্পী

বিনোদন: করোনা সংকটের কারণে দীর্ঘ দিন ধরে বেকার সংগীতশিল্পীরা। শিল্পীদের আয়ের অন্যতম উৎস স্টেজ শো। কিন্তু সব ধরনের শো এখন বন্ধ রয়েছে। নিকট ভবিষ্যতে এই সংকট নিরসনের সম্ভাবনাও দেখছেন তারা। এই দুঃসময়ে বিনা সম্মানিতে কোনো অনলাইন আয়োজনে অংশ না নেওয়ার জন্য জোটবদ্ধ হয়েছেন শতাধিক সংগীতশিল্পী। এটা তাদের প্রাপ্য অধিকার বলে মনে করছেন। যৌথ এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছেÑকরোনার ছোবলে এক ভয়াবহ দুঃসময়ের মুখোমুখি আমরা। তাই এখন সকল কণ্ঠশিল্পী, যন্ত্রশিল্পী, গীতিকার, সুরকার, সংগীত পরিচালক এবং সংগীত সংশ্লিষ্টদের একত্র হওয়ার সময়। দর্শক শ্রোতারাই শিল্পের শক্তি। কিন্তু করোনার ছোবলে সামাজিক দূরত্ব রক্ষার্থে তা আজ অসম্ভব। লোকসমাগম এবং সংগীতের পরিবেশ ফিরে পাওয়া আজ অনিশ্চিত।

উন্নত দেশের সংগীত সংশ্লিষ্টরা যখন ঘরে বসে প্রযুক্তির মাধ্যমে উপার্জন করছেন, তখন নানা জটিলতায় আমরা এই উপার্জন থেকেও অনেক দূরে। সামাজিক দূরত্ব বজায় রেখে টেলিভিশন বা অন্যান্য মাধ্যমে স্পন্সর নিয়ে যারা নিয়মিত অনুষ্ঠান করার চেষ্টা করছেন তাদেরকে ধন্যবাদ। ইদানিং দেখছি, সামাজিক মাধ্যমে বিভিন্নভাবে যেমন ফেসবুক, জুম, স্ট্রিমইয়ার্ড বা নানা মাধ্যমে লাইভ টকশো কিংবা মিউজিক্যাল অনুষ্ঠান ধীরে ধীরে বেড়েই চলছে, যা প্রশংসনীয়। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই সে আয়োজনের সম্মানি থেকে বঞ্চিত হচ্ছেন সকল সংগীতযোদ্ধারা।

অনেকের অপেশাদার কর্মকা-ে বাধাগ্রস্ত হচ্ছে ভবিষ্যৎ শিল্প ও শিল্পীর পেশাগত জায়গা। তাই বর্তমান এই সংকটময় অবস্থায় শিল্পীর সম্মান ও এই শিল্প বাঁচানোর পরিপ্রেক্ষিতে আমরা এক হয়েছি।

ভবিষ্যতে এ শিল্প বেঁচে থাকে সেই স্বার্থে আমরা সম্মানি ছাড়া কোনো অনলাইন আয়োজনের লাইভে অংশগ্রহণ করবো না বলে অঙ্গীকারবদ্ধ। অঙ্গীকারবদ্ধ শিল্পীরা হলেনÑরফিকুল আলম, আবিদা সুলতানা, তপন চৌধুরী, লিনু বিল্লাহ, এস আই টুটুল, দিনাত জাহান মুন্নী, ফরিদ আহমেদ, বাদশা বুলবুল, মুহিন খান, পারভেজ সাজ্জাদ, ইবরার টিপু, সাব্বির জামান, রোমানা ইসলাম, সালমা আক্তার, নিশীতা বড়ুয়া, আলম আরা মিনু, শেখ জসীম, প্রতীক হাসান, কিশোর দাস, পুলক অধিকারী, সাজিয়া সুলতানা পুতুল, গামছা পলাশ, নোলক বাবু, সাবরিনা সুলতানা বাঁধন, ঝিলিক, অনিমা রায়, অপু আনাম, রাশেদ, মোল্লা বাবু, টুটুল, সানিয়া সুলতানা লিজা, লুইপা, পিন্টু ঘোষ, সুকন্যা, আতিক, পরান, শেফালী, মেহরাব, রন্টি, নওরীন, বিউটি, রাজিব, দিঠি আনোয়ার, হুমায়রা, অদিতি আর্শি, মাহাদী, লায়লা, সোহাগ, খালেদ মুন্না, স্বীকৃতি, বেলাল খান, বিন্দু কনা, আশিক, বৃষ্টি, হৈমন্তী রক্ষিত, মৌসুমী মৌ, নাজু আখন্দ, সুজন আরিফ, হানিফ, দীপু আসলাম, অমিত, পৃথিল, অবন্তী সিঁথি, শিশির, প্রিয়াঙ্কা বিশ্বাস, স্মরণ, এম আই মিঠু, নাদিম ভূইয়া, শান সায়েখ, চম্পা বনিক, রেশমী মির্জা, কর্নিয়া, মাসুম, মাহববুর রহমান সবুজ, তানজিনা রুমা, অনুপমা মুক্তি, সুমি মির্জা, বেলি আফরোজ, মুন, নির্ঝর চৌধুরী, সায়নী, রাজা বশীর, লেমিস, সুস্মিতা, মম, মুনির বাউলা, জুয়েল মোর্শেদ, আর্নিক, প্রমিত, আজমীর বাবু, পলাশ চক্রবর্তী, পল, নয়ন, রতন, কিসলু, ঐশী, মানিক, শফিক তুহিন, তানভীর দাউদ রনি, মোমিন বিশ্বাস, সন্দীপন, জাহিদ, খায়রুল ওয়াসী, আহমেদ হুমায়ুন, রাজন সাহা।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *