জয়াবর্ধন-সাঙ্গাকারা পাতানো ফাইনালের অভিযোগ উড়িয়ে দিলেন

স্পোর্টস: ২০১১ বিশ্বকাপের ফাইনাল পাতানো ছিল, শ্রীলঙ্কার বেশ কয়েকজন খেলোয়াড় এতে জড়িত ছিল- বিস্ফোরক এই অভিযোগ এনেছেন দেশটির সাবেক ক্রীড়ামন্ত্রী মহিন্দানন্দ আলুথগামাগে। তার অভিযোগ উড়িয়ে দিয়েছেন সাবেক দুই লঙ্কান অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে ও কুমার সাঙ্গাকারা। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে হওয়া ম্যাচে ২৭৪ রান করে শ্রীলঙ্কা।

১০ বল বাকি থাকতে ৬ উইকেটের জয় তুলে নেয় ভারত। সঙ্গে ঘরে তোলে বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় শিরোপা। শ্রীলঙ্কার হয়ে ওই ফাইনালে সেঞ্চুরি করা জয়াবর্ধনে এক টুইটে অভিযোগের প্রমাণ দিতে বলেছেন আলুথগামাগেকে। “নির্বাচন কি খুব কাছে? মনে হচ্ছে সার্কাস শুরু হয়ে গেছে। নাম ও প্রমাণ কই?” একই সুর সেই ম্যাচে লঙ্কানদের নেতৃত্ব দেওয়া সাঙ্গাকারার কণ্ঠেও। ফেইসবুকে তিনি জানিয়েছেন নিজের অভিমত।

“সাবেক মন্ত্রী মহিন্দানন্দ আলুথগামাগের নিজের ‘প্রমাণ’ আইসিসি ও দুর্নীতি বিরোধী ইউনিটের কাছে নিয়ে যাওয়া দরকার, যেন অভিযোগের পূর্ণ তদন্ত হতে পারে। এটা খুবই দুর্বোধ্য যে, এমন মারাত্মক একটি বিষয় সামনে আনার জন্য তিনি এত দিন অপেক্ষা করেছেন! স্মৃতি ঠিক থেকে থাকলে আমার মনে হয়, সে সময় তিনিই ক্রীড়ামন্ত্রী ছিলেন।”

শ্রীলঙ্কান সাংসদ আলুথগামাগে ৯ বছর আগের ম্যাচটি নিয়ে বৃহস্পতিবার স্থানীয় গণমাধ্যমে অভিযোগের কথা জানান। “২০১১ সালের বিশ্বকাপ ফাইনাল পাতানো ছিল। এটা হয়েছিল যখন আমি ক্রীড়ামন্ত্রী ছিলাম। আমি দায়িত্বের সঙ্গে বলছি; তবে দেশের স্বার্থে বিস্তারিত জানাচ্ছি না। ২০১১ সালে ভারতের বিপক্ষে ম্যাচ, যেটা আমরা জিততে পারতাম আগে থেকেই সেটা পাতানো ছিল।”

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *