ঝড়ের কারনে ‘মোবাইল সেবায় বিঘ্ন

অর্থনীতি: সাম্প্রতিক সময়ে ঝড়ের কারণে বিদ্যুৎ বিভ্রাট ‘চরম পর্যায়ে’ পৌঁছে দেশব্যাপী মোবাইল সেবা বিঘিœত হচ্ছে বলে জানিয়েছে অপারেটরদের সংগঠন অ্যামটব।
রোববার তাদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মোবাইল নেটওয়ার্ক সাইটগুলোতে একবার বিদ্যুৎ চলে গেলে তা ফিরে আসতে ঘণ্টার পর ঘণ্টা লেগে যাচ্ছে। এর ফলে নিরবচ্ছিন্ন মোবাইল সেবা দেওয়া সম্ভব হচ্ছে না।
অ্যামটব জানায়, ঝড় শুরুর আগেই বাণিজ্যিক বিদ্যুতের লাইন বিচ্ছিন্ন করে দেওয়া হচ্ছে। গ্রিড লাইনে কর্মরত কর্মীরা ‘প্রাণান্ত চেষ্টা’ করলেও সংযোগ ফিরে পেতে কখনও কখনও ২০ ঘণ্টার মতো লেগে যায়।
“বিদ্যুৎ না থাকলে অপারেটররা ৮ ঘণ্টা পর্যন্ত নিজেদের ব্যবস্থায় নেটওয়ার্ক চালাতে পারে, কিন্তু এর বেশি হলে সাইট সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে।”
গত শনিবার রাতে ঝড়ে দেশের ৫০ ভাগ নেটওয়ার্ক সাইটে কোনো বাণিজ্যিক বিদ্যুৎ ছিল না এবং ঝড় শুরুর ১২ ঘণ্টা পরেও অন্তত ৩৫ শতাংশ সাইটে বিদ্যুৎ পাওয়া যায়নি। ফলে অন্তত ১৫ শতাংশ সাইট পুরোপুরি সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।
দেশব্যাপী সবগুলো অপারেটরের প্রায় ১৮ হাজার বা অর্ধেক সাইটে ঝড়ের পরে বিদ্যুৎ ছিল না, আর সকাল ৭টা পর্যন্ত বিদ্যুৎ ছিল না অন্তত ১০ হাজার সাইটে। এরপরে অবস্থার কিছুটা উন্নতি হলেও সকাল ১০টা পর্যন্ত প্রায় ৬ হাজার সাইট বিদ্যুৎহীন ছিল।
বিদ্যুৎ বিভ্রাট বা ঘাটতির কারণে যেন মোবাইল সাইটে সংযোগ বিচ্ছিন্ন না থাকে এবং মোবাইল গ্রাহকরা সেবা থেকে বঞ্চিত না হন সে বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ জানিয়েছে অ্যামটব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *