ট্রাম্পের মাথার জন্য ৮০ মিলিয়ন ডলার পুরস্কার ঘোষণা

বিদেশ : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মাথার বিনিময়ে ৮০ মিলিয়ন ডলার অর্থাৎ ৮ কোটি ডলার ঘোষণা করেছে ইরান। একই সঙ্গে যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউসেও হামলার হুমকি দেওয়া হয়েছে।

গত শুক্রবার ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে যুক্তরাষ্ট্রের এক হামলায় ইরানের কুদস বাহিনীর ক্ষমতাধর জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যার জেরে এ ঘোষণা দেওয়া হয়। যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যম দ্য সানের খবরে বলা হয়েছে, রোববার ইরানের মাশহাদ শহরে সোলেইমানির জানাজায় জনতার ঢল নামে। যা প্রচার করা হয় সরকারি টেলিভিশনে। সেখান থেকে ট্রাম্পের মাথা ও হোয়াইট হাউসে হামলার ঘোষণা আসে।

সরকারি টেলিভিশনে প্রচারিত ওই ঘোষণায় বলা হয়, ইরানের জনসংখ্যা প্রায় ৮০ মিলিয়ন। প্রতিটি নাগরিক এক ডলার করে দিলে যে টাকা হবে, তা যিনি ট্রাম্পের মাথা এনে দিতে পারবেন তাকে দেওয়া হবে।

যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় ইরানি জেনারেল নিহত হওয়ার পর থেকে দেশ দুটির মধ্যে উত্তেজনা বিরাজ করছে। দেশ দুটি পরস্পরের বেশ কিছু লক্ষ্যবস্তুতে হামলা চালানোর হুমকি দিয়েছে। আক্রান্ত হলে জবাব দিতে এসব লক্ষ্যবস্তুতে হামলা চালানো হবে ঘোষণা দিয়ে রাখছেন দেশগুলোর নেতারা।

মার্কিন প্রেসিডেন্ট ডেনাল্ড ট্রাম্প বলেছেন, তেহরান আমেরিকানদের ওপর বা মার্কিন সম্পদের ওপর হামলা চালালে ইরানের ৫২টি লক্ষ্যে যুক্তরাষ্ট্র অত্যন্ত কঠিন হামলা চালাবে। অন্যদিকে ইসরায়েলসহ মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের স্বার্থসংবলিত ৩৫টি স্থাপনায় আঘাত হানার হুমকি দিয়েছে ইরান।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *