ট্রাম্প-কিমের প্রেমে এখন বিচ্ছেদ!

আন্তর্জাতিক ডেস্ক: সিঙ্গাপুরের ঐতিহাসিক বৈঠকের পর উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সম্পর্ক উষ্ণ হয়েছিল অনেকটাই। একপর্যায়ে কিমের ‘প্রেমে পড়েছেন’ বলেও মন্তব্য করেছিলেন ট্রাম্প। কিন্তু সে প্রেমেই যেন এখন ঘটছে বিচ্ছেদ।

একে অপরের সঙ্গে আর আলোচনা করছেন না বিশ্বের এ দুই নেতা। বরং যেন ঠায় একে অপরের দিকে চেয়ে তারা দেখতে চাইছেন কে আগে নতজানু হয়। নিজ নিজ অবস্থান থেকেও নড়তে চাইছেন না কেউই।

১২ জুন সিঙ্গাপুরে প্রথম বৈঠকের পর এ সপ্তাহে দুই নেতার মধ্যে দ্বিতীয় বৈঠক হওয়ার কথা থাকলেও তা আর হয়ে ওঠেনি। বৈঠক নিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র সঙ্গে আলোচনা করতে কিম জং-উনের সহযোগী কিম ইয়ং-চোলের নিউ ইয়র্ক ভ্রমণের কথা ছিল। কিন্তু উত্তর কোরিয়া পরিকল্পনামাফিক এ সফরে না আসায় বৈঠক শেষ পর্যন্ত বাতিল হয়েছে।

তবে সরকারিভাবে এ ব্যাপারে বলা হয়েছে, বৈঠকের তারিখ আবার নির্ধারণ করা হবে। ট্রাম্পও বলেছেন, সবকিছু যেভাবে এগোচ্ছে তাতে তিনি খুশী। তাড়াহুড়ো করার কিছু নেই। উত্তর কোরিয়ার ওপর এখনো নিষেধাজ্ঞা বহাল রেখেছে যুক্তরাষ্ট্র। দুই পক্ষের মধ্যে অচলাবস্থার মূলে আছে পারমাণবিক নিরস্ত্রীকরণের লক্ষ্যমাত্রা পূরণ নিয়ে পরিপূর্ণ সমঝোতা না হওয়া।

উত্তর কোরিয়া শুরু থেকেই স্পষ্ট বলে এসেছে, তারা একতরফাভাবে নিরস্ত্রীকরণ করা নয় বরং এর বিনিময়ে কিছু পেতে চায়। তাছাড়া, এতদিনে নিষেধাজ্ঞায় ছাড় পাওয়ার মত যথেষ্ট পদক্ষেপ উত্তর কোরিয়া নিয়েছে বলেই মনে করে। কিন্তু যুক্তরাষ্ট্র এখনই উত্তর কোরিয়াকে এ ছাড় দিতে রাজি নয়। তারা বলছে, উত্তর কোরিয়া পুরোপুরি নিরস্ত্রীকরণ না করা পর্যন্ত নিষেধাজ্ঞায় তাদেরকে কোনো ছাড় দেওয়া হবে না।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *