তারামন বিবি বীরপ্রতীক আর নেই

ডেস্ক রিপোর্ট : তারামন বিবি বীরপ্রতীক আর নেই। শুক্রবার গভীর রাতে কুড়িগ্রামে নিজ বাড়িতে মারা যান তিনি। দীর্ঘদিন ধরেই শ্বাসনালীর সংক্রমণে ভুগছিলেন খেতাবপ্রাপ্ত এ মুক্তিযোদ্ধা। তার বয়স হয়েছিল ৬২ বছর।

মুক্তিযুদ্ধ শেষে, ১৯৭৩ সালে তৎকালীন সরকার একজন তারামন বিবিকে তার সাহসিকতা ও বীরত্বপূর্ণ অবদানের জন্য বীরপ্রতীক উপাধিতে ভূষিত করেছিলো। কিন্তু পদক দেবার জন্য খুঁজে পাওয়া যায়নি তাকে। স্বাধীনতার ২৫ বছর পরেও যিনি ছিলেন অচেনা। কুড়িগ্রামের নিভৃতপল্লীতে সেই তারামন বিবিকে সবার সামনে নতুন করে তুলে আনেন গবেষক বিমলকান্তি দে ও সাংবাদিক পরিমল মজুমদার।

তাকে নিয়ে সেসময় প্রচুর লেখালেখি হয়। ১৯৯৫ সালের ১৯ ডিসেম্বর তৎকালীন সরকার এক অনাড়ম্বর পরিবেশে আনুষ্ঠানিকভাবে স্বাধীনতা সংগ্রামে অসামান্য বীরত্বের পুরস্কার তুলে দেয় তারামন বিবির হাতে।

বীরপ্রতিক তারামন বিবির আসল নাম তারামন বেগম। জন্ম কুড়িগ্রাম জেলার রাজীবপুর উপজেলার কাচারিপাড়ায়। মুক্তিযুদ্ধে ১১ নম্বর সেক্টরের যোদ্ধা হয়ে তারামন বিবি গুরুত্বপূর্ণ অবদান রাখেন। মুক্তিবাহিনীর জন্য রান্না, তাদের অস্ত্র লুকিয়ে রাখা, পাক বাহিনীর খবর সংগ্রহ করা ছাড়াও তিনি অংশ নেন সম্মুখসমরেও।

মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের জন্য রাষ্ট্রীয় সম্মানে ভূষিত কাঁকন বিবি চলে গেছেন গতবছর, আর শুক্রবার রাতে চলে গেলেন তারামন বিবি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *