তালেবানের ৯৮ বন্দিকে মুক্তি দিয়েছে আফগানিস্তান

বিদেশ : তালেবানের ৯৮ বন্দিকে মুক্তি দিয়েছে আফগানিস্তান। শনিবার সন্ধ্যায় রাজধানী কাবুলের পুল-ই-চারখি কারাগার থেকে ওই বন্দিদের মুক্তি দেওয়া হয়। দেশজুড়ে করোনার বিস্তাররোধে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে আফগান সরকার। এরই অংশ হিসেবে কারাগার থেকে বন্দিদের মুক্তি দেওয়া হচ্ছে।

কারাগারে একসঙ্গে অনেক লোক গাদাগাদি করে থাকায় সেখানে সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। সে কারণে বিশ্বের অনেক দেশেই সাম্প্রতিক সময়ে অনেক বন্দিকে মুক্তি দেওয়া হয়েছে। আফগানিস্তানে প্রায় ১শ তালেবান বন্দিকে মুক্তি দেওয়ার বিষয়টি দেশটির ন্যাশনাল ডিরেক্টরেট অব সিকিউরিটির এক বিবৃতিতে নিশ্চিত করা হয়েছে।

আফগান সরকারের সঙ্গে তালেবানের শান্তিচুক্তির অংশ হিসেবে তালেবান বন্দিদের মুক্তি দেওয়ার বিষয়ে গত ১১ মার্চ এক ডিক্রিতে স্বাক্ষর করেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি। সেই চুক্তির আওতায় সম্প্রতি আফগান বন্দিদের মুক্তি দেওয়া হলো।

তবে এ ক্ষেত্রে বন্দিদের বয়স, তাদের স্বাস্থ্যগত অবস্থা এবং তাদের অবশিষ্ট শাস্তির মেয়াদ বিবেচনা করেই তাদের মুক্তি দেওয়া হয়েছে। আফগান সরকার-তালেবানের মধ্যকার শান্তিচুক্তির পর এখন পর্যন্ত প্রায় সাড়ে ৬শ তালেবান বন্দিকে মুক্তি দেওয়া হয়েছে।

এক বিবৃতিতে জানানো হয়েছে, আফগান সরকার আরও সাড়ে ৮শ তালেবান বন্দিকে মুক্তি দেবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *