তুমি আমার জীবন নিয়ে বিপাকে শাকিব খান

বিনোদন: ঢাকাই চলচ্চিত্রের এই সময়ের জনপ্রিয় চিত্রনায়ক শাকিব খান। দীর্ঘ সময় ধরে জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করছেন তিনি। তবে গত কয়েক বছর ধরে সমালোচনা তার পিছু ছাড়ছে না। কোনো না কোনো বিতর্কে জড়িয়ে খবরের শিরোনাম হচ্ছেন এই নায়ক। ‘পাগল মন’ গানটি নিয়ে বিতর্কের মুখে পড়েছেন তিনি। অনুমতি ছাড়া গানটি তার সিনেমায় ব্যবহার করার কারণে শাকিবের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে অভিযোগ দায়ের করেছেন সংগীতশিল্পী দিলরুবা খান।

এখনো বিষয়টি মীমাংসা হয়নি। তবে শাকিব ২ লাখ টাকার বিনিময়ে বিষয়টি সমাধান করতে চেয়েছিলেন বলে সংবাদমাধ্যমে জানিয়েছেন ব্যারিস্টার ওলোরা আফরিন। শাকিব খানও বিষয়টি স্বীকার করেছেন। জনপ্রিয় গানের অংশ বিশেষ নেওয়া শাকিব খানের নতুন কোনো ঘটনা নয়। তার প্রযোজিত ও অভিনীত ‘বীর’ সিনেমায় ‘তুমি আমার জীবন’ নামের গানটির অংশ বিশেষ ব্যবহার করা হয়। এই সিনেমায় গানের শিরোনামও রাখা হয় ‘তুমি আমার জীবন’।

অনুমতি নিয়ে এই গান ব্যবহার করা হয়েছে কিনা সেটাও এখন প্রশ্নবিদ্ধ। ১৯৮৯ সালে ‘অবুঝ হৃদয়’ সিনেমা মুক্তি পায়। জাফর ইকবাল-ববিতা জুটির এই সিনেমার তুমুল জনপ্রিয় গান ‘তুমি আমার জীবন’। মোস্তফা আনোয়ার পরিচালিত সিনেমাটি প্রযোজনা করেন মোহাম্মদ হোসেন। শাকিব খান প্রযোজিত ‘বীর’ সিনেমায় ব্যবহৃত গানটির মৌখিক অনুমতি নিয়েছেন প্রযোজক মোহাম্মদ হোসেনের কাছ থেকে।

তবে এই গান অন্য কোথাও বিক্রি করলে আপত্তি জানাবেন বলে জানান এই প্রযোজক। মোহাম্মদ হোসেন বলেন বীর’ সিনেমার শুটিংয়ের সময় আমার কাছ থেকে মৌখিক অনুমতি নিয়েছেন এই গানের জন্য। তবে কোনো লিখিত হয়নি। এই গান অন্য কোথাও বিক্রি করলে আমরা বিষয়টি দেখব। অন্য কোথাও বিক্রি করতে পারবেন না। তাদের ব্যবহার করতে দিয়েছি। কিন্তু বিক্রি করার অনুমতি দেইনি।

সেক্ষেত্রে আমার লিখিত অনুমতি লাগবে। এদিকে ‘অবুঝ হৃদয়’ সিনেমার ‘তুমি আমার জীবন’ গানটি অনুপম কোম্পানির কাছে বিক্রি করা হয়েছে। সেক্ষেত্রে তাদের অনুমতি প্রয়োজন। এই বিষয়ে জানতে অনুপম কোম্পানির ফোন নম্বরে যোগাযোগ করা হলে তা বন্ধ পাওয়া যায়। অন্যদিকে পুরো সিনেমাটি এনটিভির ইউটিউবে প্রকাশ করা হয়েছে। সেক্ষেত্রে এনটিভি ডিজিটাল সত্ত্ব কিনেছে, এখন তাদের অনুমতি নেওয়া হয়েছে কি না সেটাও দেখার বিষয়।

‘তুমি আমার জীবন’ গানে কণ্ঠ দিয়েছেন এন্ড্রু কিশোর। এর কথা ও সুর করেছেন আহমেদ ইমতিয়াজ বুলবুল। ‘তুমি আমার জীবন’ গানের কিছু অংশ নিয়ে ‘বীর’ সিনেমায় কণ্ঠ দিয়েছন ইমরান- কোনাল। কাজী হায়াৎ পরিচালিত সিনেমাটি চলতি বছরের শুরুতে মুক্তি পায়

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *