ত্বকের উজ্জ্বলতায় লেবু

লাইফস্টাইল: ভিটামিন সি এর চমৎকার উৎস লেবু। এই ভিটামিন প্রাকৃতিক উপায়েই যত্ন নেয় ত্বকের। পাশাপাশি লেবুর অ্যাসিডিক উপাদান ত্বকের মরা চামড়া দূর করে ত্বক উজ্জ্বল ও মসৃণ করে। লেবুর অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান ব্রণের জন্য দায়ী জীবাণু দূর করতে কার্যকর। জেনে নিন কোন ধরনের ত্বকে কীভাবে ব্যবহার করবেন লেবুর ফেসপ্যাক।
তৈলাক্ত ত্বকের যত্ন
১ টেবিল চামচ মুলতানি মাটির সঙ্গে ২ টেবিল চামচ লেবুর রস মেশান। কয়েক ফোঁটা গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। পরিষ্কার ত্বকে মিশ্রণটি লাগিয়ে রাখুন। পুরোপুরি শুকানোর আগেই ঠা-া পানি দিয়ে ধুয়ে ফেলুন। ফেসপ্যাকটি ত্বকের অতিরিক্ত তেল দূর করবে। পাশাপাশি ভেতর থেকে ত্বক রাখবে ঠান্ডা।
শুষ্ক ত্বকের জন্য
২ টেবিল চামচ লেবুর রস, ১ টেবিল চামচ মধু ও কয়েক আমন্ড অয়েল মিশিয়ে নিন। মিশ্রণটি পরিষ্কার ও শুকনা ত্বকে লাগান। ২০ মিনিট পর ঠা-া পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে ত্বক রাখবে মসৃণ ও কোমল।
সংবেদনশীল ত্বকের যতেœ
যাদের ত্বক খুব সংবেদনশীল, তারা ব্যবহার করতে পারেন এই ফেসপ্যাক। ১ টেবিল চামচ টক দই, ১ টেবিল চামচ লেবুর রস, কয়েক ফোঁটা চন্দনের তেল ও কয়েক ফোঁটা গোলাপজল একসঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে আধা ঘণ্টা লাগিয়ে রেখে ঠা-া পানি দিয়ে ধুয়ে ফেলুন।
স্বাভাবিক ত্বকের জন্য
১ চা চামচ টমেটোর রসের সঙ্গে ১ চা চামচ ওটমিল ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রেখে ঘষে ঘষে উঠিয়ে ফেলুন।
তথ্য: বোল্ডস্কাই

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *