দারুণ অধিনায়ক হবেন তামিম: মাঞ্জরেকার

স্পোর্টস: আধ ঘণ্টার আলোচনা দুজনের। তামিম ইকবালের সঙ্গে সেই সময়টুকু কাটিয়ে একটি স্থির সিদ্ধান্তে পৌঁছে গেছেন সঞ্জয় মাঞ্জরেকার। এই ধারাভাষ্যকার ও সাবেক ভারতীয় ব্যাটসম্যানের ভবিষ্যদ্বাণী, বাংলাদেশের নেতৃত্বে দারুণ করবেন তামিম ইকবাল। বাংলাদেশের সফলতম ব্যাটসম্যানের সঙ্গে মাঞ্জরেকারের এই কথোপকথন ছিল ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর আয়োজনে।

আলোচনায় উঠে এসেছে তামিমের ক্যারিয়ারের শুরু, এগিয়ে যাওয়া, ক্যারিয়ারের নানা অধ্যায়, বাংলাদেশ ক্রিকেটের নানা প্রসঙ্গ ও আরও অনেক কিছু। শেষ দিকে এসেছে নেতৃত্বের আলোচনা। আন্তর্জাতিক ক্রিকেটে ১৩ বছর কাটিয়ে দেওয়ার পর গত মার্চে বাংলাদেশ ওয়ানডে দলের নেতৃত্ব পেয়েছেন তামিম। ভারপ্রাপ্ত দায়িত্বে যদিও টেস্ট ও ওয়ানডেতে দলকে নেতৃত্ব দিয়েছেন আগে।

তবে মূল অধিনায়ক হলেন এই প্রথম। কেন এতটা দেরি হলো, এবার কেন দায়িত্ব নিলেন, সবকিছু নিয়ে মাঞ্জরেকারের কৌতূহল মেটালেন তামিম। “নেতৃত্ব আমাকে কখনোই আকর্ষণ করেনি। অনেকেরই স্বপ্ন থাকে দেশকে নেতৃত্ব দেওয়ার। আমার বরাবরই মনে হয়েছে, পারফরম্যান্স দিয়ে দলকে নেতৃত্ব দিতে পারাই যথেষ্ট। নেতৃত্ব দিতে অধিনায়ক হওয়া জরুরি নয়।”

“এবার যখন সুযোগটি এলো, আমার কোচদের একজন বললেন, ‘চেষ্টা করো। করে দেখো। মানা করে দেওয়া সহজ। কিন্তু পরে আক্ষেপ হতে পারে যে সুযোগ থাকার পরও দেশকে নেতৃত্ব দেইনি। ভিন্ন কিছুও তো হতে পারে। চেষ্টা করে দেখো। ভালো না লাগলে তো সুযোগ আছেই, যে কোনো সময় বোর্ডকে গিয়ে বললেই হবে যে যথেষ্ট ভালো করছি না’।

তামিম জানালেন, তার নেতৃত্বে সবসময় সবকিছুর ওপরে থাকবে দলের ভাবনা। “আমি এমন একজন, যা কিছুই করি, সবসময় হৃদয় উজার করে করি। অধিনায়কত্বে আমি খুব অভিজ্ঞ নই, ঘরোয়া ক্রিকেটেও খুব করিনি। আমি তাই ভুল করতে বাধ্য। তবে যা কিছুই করি, এটা নিশ্চিত যে দলকে সবার ওপরে প্রাধান্য দেব, তারপর বাকি সব। যদি আমি দায়িত্বের প্রতি সুবিচার করতে পারি, তাহলে চালিয়ে যাব। যদি না পারি, আমি নিজেই বলল, ‘ধন্যবাদ’।”

তামিমের কথা, ভাবনা ও দর্শনে মুগ্ধ মাঞ্জরেকার এরপর করলেন ভবিষদ্বাণী। “হয়তো তোমার অনেক সময় লেগেছে নেতৃত্ব পেতে। তবে ছোট্ট এই আলোচনা থেকে আমি যা বুঝতে পারছি, এটিই তোমার জন্য সঠিক সময়। মনে হচ্ছে, মানসিকভাবে খুব ভালো অবস্থায় আছো, অভিজ্ঞতা তোমার সঙ্গী। আমার মনে হয় তুমি খুব ভালো করবে।

বাংলাদেশকে সামনে এগিয়ে নেওয়ার জন্য সঠিক ধারণা তোমার আছে। আজকে আমার ভবিষ্যদ্বাণী, তুমি দারুণ অধিনায়ক হবে।” “এমনিতেও তোমরা খুব ভালো কিছু অধিনায়ক পেয়েছো বছরের পর বছর ধরে। বাংলাদেশকে নিয়ে এই কথাটি বলা যায়, ভালো কিছু অধিনায়ক তাদের ছিল।”

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *