দ্রাবিড় ভারতের সব ক্রিকেটারের চেয়ে একধাপ এগিয়ে

স্পোর্টস: ক্রিকেট ইতিহাসে অনেক কিংবদন্তির জন্ম দিয়েছে ভারতের ক্রিকেট। রাহুল দ্রাবিড় তাদের মাঝে একজন। শচীন টেন্ডুলকারের ছায়ায় ঢাকা পড়তে হয়েছে তাকে। তারপরও ভারতীয় ক্রিকেটারদের সবার চেয়ে একধাপ এগিয়ে ছিলেন রাহুল দ্রাবিড়। হয়ে উঠেছিলেন ‘দ্য ওয়াল’। এমনই মনে করছেন পাকিস্তানের সাবেক উইকেটকিপার রশিদ লতিফ।

‘কট বিহাইন্ড’ নামে ইউটিউবে এক শোয়ে রশিদ লতিফ বলেছেন, ‘টেকনিক ও চাপের মুখে পারফরম্যান্স করার কথা ধরলে রাহুল দ্রাবিড় ভারতের প্রতিনিধিত্ব করা সমস্ত ক্রিকেটারের চেয়ে একধাপ এগিয়ে থাকবে। অবশ্য বীরেন্দ্র শেবাগের মতো দ্রাবিড়কেও থাকতে হয়েছে শচীন টেন্ডুলকারের ছায়ায়। শচীনের শুরু থেকেই আক্রমণ করার আত্মবিশ্বাস ছিল।

দ্রাবিড়েরও সেই ক্ষমতা ছিল, কিন্তু ওর ভূমিকা থাকত অন্যরকম। শুরুতে ভারতের কয়েকটা উইকেট পড়ে গেলে, দ্রাবিড়ই হয়ে উঠত প্রধান ভরসা।’ টেস্ট ও ওয়ানডে ফরম্যাট, দুই ফরম্যাটের ক্রিকেটেই ১০ হাজারের বেশি রান রয়েছে দ্রাবিড়ের। সব ধরনের পরিবেশেই তিনি সাফল্য পেয়েছেন। চাপের মুখে অবিচল থেকেছেন প্রতিকূল কন্ডিশনে। রশিদ লতিফ বলেছেন, ‘একটা জায়গা বলুন যেখানে দ্রাবিড় রান পায়নি।

পাকিস্তানে ও এসে রান করেছে। অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড, সব জায়গায় বড় স্কোর করেছে। শচীন, শেবাগ, সৌরভ সবার সঙ্গেই তার বড় জুটি আছে।’

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *