দ্রুত গতিতে এগিয়ে চলছে রূপপুর প্রকল্পের কুল্যান্ট পাম্পের নির্মান কাজ

পিপ (পাবনা) : রাশিয়ার এইএম টেকনোলজির পেত্রাজাভোদস্ক শাখায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ১-নম্বর ইউনিটের জন্য প্রয়োজনীয় কুল্যান্ট পাম্পের নির্মান কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তা ব্যাবস্থায় কুল্যান্ট পাম্প একটি জরুরি অংশ।

কুল্যান্ট পাম্পের গোলাকার কেসিং-এর ওয়েল্ডিং কাজ সম্পন্ন হয়েছে, কেসিং-এর সঙ্গে ডিসচার্জ ও সাকশন পাইপের ওয়েল্ডিং কাজ চলছে। ভলগাদন্সক শাখা থেকে প্রয়োজনীয় কিছু যন্ত্রাংশ ইতোমধ্যে কারখানায় পৌছেছে এবং খুব শীঘ্রই পরীক্ষা-নিরীক্ষার পর এগুলো কেসিং-এর সঙ্গে ওয়েল্ডিং করা হবে।

রিয়্যাক্টরে তাপ শোষণ করে কুল্যান্ট বা শীতলীকরণ পদার্থ উত্তপ্ত হয়ে উঠলে, তাকে বাষ্প জেনারেটরে নিয়ে আসার জন্য ব্যবহৃত হয় এই কুল্যান্ট পাম্প।

পাম্পগুলো উচ্চচাপ (১৬০ এটমোস্ফেয়ার) এবং উচ্চতাপে (৩০০’সে) কাজ করতে সক্ষম। প্রতিটি কুল্যান্ট পাম্পের কেসিং-এর ওজন ৩১টনের অধিক, উচ্চতা ৩.৫মিটার এবং প্রস্থে ৩মিটারেরও বেশি।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে ৩+ প্রজন্মেও দু’টি রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর স্থাপন করা হবে। এ সকল রিয়্যাক্টর সকল আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণ করে থাকে। রূপপুর প্রকল্পের উৎপাদন ক্ষমতা হবে প্রায় ২,৪০০মেগা-ওয়াট।

এইএম টেকনোলজি রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন – রসাটমের যন্ত্রপাতি নির্মান শাখা- এটমএনার্গোমাস’র অধীনস্ত একটি প্রতিষ্ঠান।

এটমএনার্গোমাস রূপপুর প্রকল্পের রিয়্যাক্টর হলের একমাত্র নির্মাতা এবং একই সঙ্গে প্রতিষ্ঠানটি টার্বাইন আইল্যান্ডের অধিকাংশ যন্ত্রপাতিও সরবরাহ করছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *