ধোনির হৃদস্পন্দন বেড়ে যায় ব্যাটিংয়ে নামলেই

স্পোর্টস: ম্যাচের খুব কঠিন পরিস্থিতিতে মেজাজ ধরে রাখার জন্য পরিচিত মহেন্দ্র সিং ধোনি। প্রবল চাপের সময়ও বরফ শীতল মানসিকতার জন্য তাকে বলা হয় ‘ক্যাপ্টেন কুল।’ তবে অন্য সবার মত তিনিও চাপ অনুভব করেন। যেমন ব্যাটিংয়ের শুরুতে। সাবেক ভারতীয় অধিনায়কের সহজ স্বীকারোক্তি, ব্যাটিংয়ের শুরুতে তার হৃদস্পন্দন বেড়ে যায়, ম্যাচের কঠিন সময়ে অনুভব করেন চাপ।

ক্রীড়াক্ষেত্রে পারফরম্যান্সের উন্নতিতে অ্যাথলেটদের মানসিক উৎকর্ষ বৃদ্ধির জন্য একটি কার্যক্রম চালু করেছে ‘এমফোর’ নামের ভারতীয় এক সংস্থা। ভারতজুড়ে লকডাউন শুরু হওয়ার আগে সংস্থাটির আয়োজনে বিভিন্ন খেলার কোচদের সঙ্গে আলোচনায় মানসিক স্বাস্থ্যের গুরুত্ব নিয়ে কথা বলেন ধোনি। সংস্থাটি সম্প্রতি ধোনিকে উদ্ধৃতি করে বিবৃতি দিয়েছে। “আমার মনে হয়, ভারতে মানসিক বিষয়গুলো মানুষ সহজে মেনে নিতে পারে না।

এখানে আমরা সাধারণত এটিকে মানসিক অসুস্থতা বলে থাকি।” “আমি যখন ব্যাট করতে নামি, প্রথম ৫-১০ বল খেলার সময় আমার হৃদস্পন্দন বেড়ে যায়। আমি চাপ অনুভব করি, আমি কিছুটা ভয় পাই৷ সবার ক্ষেত্রেই এমনটি হয়-কীভাবে এর সঙ্গে মানিয়ে নেওয়া যায়?” খেলোয়াড়দের মানসিকভাবে চাঙা রাখতে দলে মনোবিদ রাখার প্রয়োজন দেখছেন দুই সংস্করণে ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনি। “এটি একটি ছোট সমস্যা।

তবে অনেক সময় আমরা বিষয়টি নিয়ে কোচকে বলতে দ্বিধা করি। সেকারণেই যে কোনো খেলায় খেলোয়াড় ও কোচের সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ।” ২০১৯ বিশ্বকাপের সেমি-ফাইনাল থেকে দলের বিদায় নেওয়ার পর আর মাঠে নামেননি ৯০ টেস্ট, ৩৫০ ওয়ানডে ও ৯৮টি টি-টোয়েন্টি খেলা ধোনি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *