নাইজেরিয়ায় ফের ভয়াবহ জঙ্গি হামলা, নিহত ৬০

বিদেশ : সাতদিনের ভেতর নাইজেরিয়ায় তৃতীয়বার জঙ্গি হামলা হল। দেশটির উত্তর-পূর্বাঞ্চলের বর্নো রাজ্যে শনিবারের জোড়া হামলায় ২০ সেনাসহ ৪০ জনের মতো সাধারণ মানুষ নিহত হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

মুনগুনো এবং নাগানজাই অঞ্চলে একদিন আগেই ৮১ জনকে হত্যা করে জঙ্গিরা। তার দুদিন আগে এই বর্নো রাজ্যের প্রত্যন্ত একটি গ্রামে আরেকটি হামলায় ৫৯ জন মারা যান। দুইজন মানবাধিকার কর্মী এবং এবং তিনজন স্থানীয় বাসিন্দা রয়টার্সকে বলেন, রকেট লঞ্চারসহ ভারি ভারি অস্ত্র নিয়ে শনিবার সকাল ১১টার দিকে হামলা চালায় জঙ্গিরা।

এরপর সরকারি সেনারা এলাকা দখলের চেষ্টা করলে ২০ জন ঘটনাস্থলে মারা যান। এভাবে তিনঘণ্টা বন্দুকযুদ্ধ চলে। প্রতিবেদনে বলা হয়েছে, শতশত মানুষ এই হামলায় আহত হয়েছেন। স্থানীয় হাসপাতালে জায়গা না পেয়ে বাইরে অপেক্ষারত অনেকে মারা গেছেন। জঙ্গিরা জাতিসংঘের মানবাধিকারকর্মীদের থাকার জায়গা পুড়িয়ে দিয়েছে।

উড়ে গেছে স্থানীয় থানাও। মোটর সাইকেল এবং ট্রাকে করে তা-ব চালিয়ে জঙ্গিরা ফিরে যাওয়ার সময় স্থানীয়দের আঞ্চলিক ভাষায় লিফলেট বিলি করেছে। লিফলেটে তাদের সেনাবাহিনী কিংবা সরকারের সঙ্গে কাজ না করতে নির্দেশ দেয়া হয়।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *