নারীর তুলনায় পুরুষরা বেশি মিথ্যা বলে

ডেস্ক : কথায় আছে নারীর মন স্বয়ং ভগবানও বুঝে উঠতে পারে না। নারীর মনে এক আর মুখে আর এক। নারীদের নিয়ে জগতে এত নিন্দে প্রচলিত থাকলেও, একজন নারীর তুলনায় একজন পুরুষ বেশি মিথ্যা কথা বলেন বলেই গবেষণায় উঠে এল এক চাঞ্চল্যকর তথ্য।

একটি গবেষণায় দেখা গিয়েছে, মহিলাদের তুলনায় পুরুষরা বেশি সংখ্যায় মিথ্যা কথা বলে থাকে। একজন মহিলা সাধারণত কাউকে কষ্ট দিতে না চাওয়ার কারণে সত্যি কথা চেপে রাখেন। সেখানে একজন পুরুষ নিজের পয়সা বাঁচাতে বা কোনো বাজি জিততে মিথ্যার আশ্রয় নিয়ে থাকেন।তবে, সবক্ষেত্রেই তা নয়।

গবেষকেরা জানিয়েছেন, একজন পুরুষ সপ্তাহে অন্তত চার বার মিথ্যা কথা বলার বা সত্যি লুকিয়ে রাখার চেষ্টা করেন। কিন্তু, মহিলারা সেক্ষেত্রে সপ্তাহে মাত্র তিন বার এমনটা করে থাকেন। কোনো সমস্যা থেকে বেরোবার জন্যেও পুরুষ মিথ্যায় আশ্রয় নেন। তারা কোনো ঘটনাকে অনেক রং চড়িয়ে বলার চেষ্টা করেন।

প্রায় ২০০০ জন বৃটিশ যুবকদের একটি সার্ভে করেন গবেষকেরা। এতে দেখা গিয়েছে, পুরুষেরা সবচেয়ে বেশি মিথ্যা নিজের মানসিক স্থিতি নিয়ে বলে থাকেন। শত সমস্যার মধ্যে থাকলেও, তারা ‘আমি ঠিক আছি’ বলে কথা এড়িয়ে যান। পুরুষদের ক্ষেত্রে দ্বিতীয় মিথ্যে হল, কোনো উপহার পছন্দ না হলেও তারা সেটি পছন্দ করার ভান করেন। এছাড়াও, কোনো জিনিসের দাম ও নিজের অসুস্থতা নিয়েও মিথ্যার আশ্রয় নেন পুরুষরা।- সংবাদসংস্থা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *