নিউজিল্যান্ডকে শতভাগ করোনামুক্ত ঘোষণা

বিদেশ : দুই সপ্তাহেরও বেশি সময় ধরে নতুন করে কেউ করোনাভাইরাসে আক্রান্ত হয়নি নিউজিল্যান্ডে। সারা পৃথিবীর প্রায় সব দেশে যখন প্রতিদিনেই সংক্রমণ বেড়ে চলেছে, সেখানে নিউজিল্যান্ডে ঘটছে তার উল্টোটা। ফলে সোমবার নিজের দেশকে করোনামুক্ত হিসেবে আনুষ্ঠানিক ঘোষণা দিলেন দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন।

সরকারের পক্ষ থেকে জানানো হয়, দেশের সর্বশেষ কভিড পজিটিভ রোগীটিও এখন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। খবর বিবিসির। দেশটিতে লকডাউন আর থাকছে না। এরপর সামাজিক দূরত্ব বিধিও থাকবে কিনা সে ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা দেবে সরকার। এর আগে টানা কয়েক সপ্তাহ ধরে কড়াভাবে লকডাউন পালন করে নিউজিল্যান্ড।

লকডাউনের সময় দেশের প্রত্যেক মানুষ যাতে ঘরে থাকেন, তা নিশ্চিত করেছিল প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেনের সরকার। তার ফলও মিলেছে হাতেনাতে। বিশ্বের বেশিরভাগ দেশ এখনো যেখানে এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে দিশেহারা, সেখানে করোনাশূন্য দেশগুলোর তালিকায় স্থান পেল নিউজিল্যান্ড।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, ওশেনিয়া অঞ্চলের এই দেশটিতে মোট ১ হাজার ৫০৪ জন করোনায় আক্রান্ত হয়েছিলেন। এদের মধ্যে ২২ জন মারা গেছেন ও সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন বাকি ১ হাজার ৪৮২ জন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *