নিজেকে মেধাবী ভাবি

বিনোদন: বলিউডে অভিনয় শেখার চর্চা কম জানিয়ে আক্ষেপ প্রকাশ করেছেন সুপারস্টার শাহরুখ খান। ‘মাই নেম ইজ খান’ অভিনেতা বলেন, ভারতে সবাই নিজেকে মেধাবী ভাবে, অভিনয় শেখে না। তাই তাঁর আদুরে কন্যাকে এমনটা হতে দেবেন না তিনি।
গত আগস্টে জনপ্রিয় ফ্যাশনবিষয়ক ম্যাগাজিন ভোগের ভারত সংস্করণে প্রচ্ছদ হয়েছিলেন বলিউড বাদশার অষ্টাদশী কন্যা সুহানা খান। এরপর থেকেই বলিউডে সুহানার অভিষেক নিয়ে গুঞ্জন চলছে। মিডিয়ার মনোযোগের কেন্দ্রে এই তারকাকন্যা।
শাহরুখ খান বলেছেন, তিনি চান চলচ্চিত্রে অভিষেকের আগে তাঁর মেয়ে অভিনয়বিদ্যা ভালোভাবে রপ্ত করুক। তাঁর মেয়ে মেধাবী, সেটা তিনি জানেন। তবে এটার ওপর ভিত্তি করে ক্যারিয়ার শুরুর পক্ষে নন এ অভিনেতা।
কিছুদিন আগে আসন্ন ‘জিরো’ সিনেমার শুটিং সেটে বাবার সঙ্গে সুহানাকে দেখা যায়। শাহরুখ জানান, হাতেকলমে কাজ শিখতেই সেটে মেয়েকে নিয়ে গেছেন তিনি।
‘অভিনয় শেখার জন্যই সে সেটে এসেছিল, সেটে প্রচুর সময় দিয়েছে, প্রডাকশন কীভাবে হয় শিখেছে। লন্ডনেও সে এই জিনিসটাই শেখে,’ বলেন শাহরুখ।
‘দিলওয়ালে’ অভিনেতা বলেন, ‘সুহানা বলেছিল, লন্ডনে যেতে তার আরো দুই সপ্তাহ বাকি আছে এবং এর মধ্যে জিরোর একটি গানের শুটিং ছিল। তাই সে অভিজ্ঞতা নিতে সেটে গিয়েছিল।’
‘চাক দে ইন্ডিয়া’ অভিনেতা বলেন, তিনি চেয়েছিলেন তাঁর মেয়ে সিনেমার সেটটা ভালোভাবে উপলব্ধি করুক। সেখানে তাঁর সহ-অভিনেতা ক্যাটরিনা কাইফ ও আনুশকা শর্মার সঙ্গে থেকে অভিনয় শিখুক।
‘আমি চেয়েছিলাম দুই ভিন্ন আঙ্গিকের অভিনেতা আনুশকা ও ক্যাটরিনার পারফর্ম সে সরাসরি দেখুক। ক্যাটরিনার নিজস্বতা আছে আর আনুশকাও তাঁর মতো করে কাজ করে। তাই আমি চেয়েছি সেটে তাঁদের সঙ্গে সে সময় কাটাক,’ বলেন শাহরুখ।
‘কিন্তু আমি মনে করি, অভিনেতার জন্য মাঠের অভিজ্ঞতা ভালো অথবা যেকোনো কাজের ক্ষেত্রেই ইন্টার্নশিপ ভালো। কিন্তু আগে তোমাকে লেখাপড়া শেষ করতে হবে। যদি পড়াশোনা করার সুযোগ থাকে, তবে তা করতে হবে আর তা উন্নতির জন্য দরকার। তাই আমি তাঁকে পড়াতে চাই,’ বলেন শাহরুখ। তিনি আরো বলেন, ‘সুহানা তিন-চার বছরের বেশি প্রশিক্ষণ নেবে, নাটক-থিয়েটার করবে।’
আক্ষেপ করে বলিউড বাদশাহ বলেন, ‘আমি মনে করি, ভারতে আমরা অভিনয় শিখি না; আমরা নিজেদের শুধু ট্যালেন্টেড মনে করি। যেন দ্রুত গাড়ি চালাতে পারলেই সে এক নম্বর চালক। শেষ পর্যন্ত শিখতেই হবে। তাই আমি চাই অভিনয়ে সে প্রাতিষ্ঠানিক শিক্ষাটা নিক। অভিজ্ঞতার ওপর অনেক কিছুই নির্ভর করে।’ আগামীকাল শুক্রবার মুক্তি পাবে শাহরুখ খান অভিনীত ‘জিরো’। আনন্দ এল রাই পরিচালিত এ ছবিতে বামন বাউয়া সিং চরিত্রে অভিনয় করেছেন তিনি। ক্যাটরিনা কাইফ অভিনয় করেছেন খ্যাতিমান তারকা ববিতা কুমারীর চরিত্রে; যিনি মদারু, আছে খ্যাতির দম্ভ। আর রব নে বানা দি জোড়ি তারকা আনুশকা শর্মাকে দেখা যাবে সেরিব্রাল পালসি রোগে ভোগা বিজ্ঞানী আফিয়া ইউসুফজাইয়ের চরিত্রে। ত্রিভুজ প্রেমের গল্প এটি। ২০১২ সালে ‘জব তক হ্যায় জান’ সিনেমায় একসঙ্গে কাজ করেছিলেন শাহরুখ-ক্যাটরিনা-আনুশকা। ছয় বছর পর এবার রুপালি পর্দায় একসঙ্গে দেখা যাবে তিন তারকাকে। সূত্র : ডেকান ক্রনিকল।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *