নিরাপদ উদ্যানতাত্বিক ফসল উৎপাদনে কৃষি সহকারীদের প্রশিক্ষন

পিপ (পাবনা) : নিরাপদ উদ্যানতাত্বিক ফসল উৎপাদন ও সংগ্রহোত্তর প্রযূক্তি প্রকল্পের আওতায় উপসহকারী কৃষি কর্মকর্তাদের দুইদিন ব্যাপী প্রশিক্ষন সোমবার (৩১ মে) শেষ হয়েছে। পাবনা সদর উপজেলা কৃষি সম্প্রসারন অধিদফতরের প্রশিক্ষন হল রুমে এ প্রশিক্ষনের আয়োজন করে। বিষমূক্ত নিরাপদ ফল ও সবজি উৎপাদন ও বাজারজাত করনের কলাকৌশল এ প্রশিক্ষনে স্থান পায়। এতে পাবনা সদর উপজেলায় কর্মরত ২৫ জন উপ সহকারী কৃষি কর্মকর্তা অংশ গ্রহন করেন।

প্রশিক্ষনটি উদ্বোধন করেন, কৃষিবিদ ড. মো. শাহীনুল ইসলাম, প্রকল্প পরিচালক নিরাপদ উদ্যান তাত্বিক ফসল উৎপাদন ও সংগ্রহোত্তর প্রযূক্তি প্রকল্প, খামার বাড়ী, ঢাকা, প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষন দেন, মো. আ. কাদের, উপ-পরিচালক কৃষি সম্প্রসারন অধিদফতর, পাবনা, কৃষিবিদ হাসান রশীদ হোসাইনী, উপজেলা কৃষি কর্মকর্তা, পাবনা সদর, শামীম আরা নিপা অতিরিক্ত উপজেলা কৃষি কর্মকর্তা, পাবনা সদর, কুন্তলা ঘোষ কৃষি সম্প্রসারন কর্মকর্তা, পাবনা সদর, নুসরাত কবীর উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা, পাবনা সদর, পাবনা।

প্রকল্প উদ্যেশ্য হিসেবে ড. ইসলাম বলেন, কৃষকদের সুষ্ঠ পরামর্শের মাধ্যমে মানব দেহের ক্ষতিকর বিষ ব্যববহার না করে বিষমূক্ত নিরাপদ ফল ও সবজি উৎপাদন, সংগ্রহ ও বাজারজাত করনের জন্য কৃষকদের সহায়তা প্রদান ও মানস্পন্ন ভাবে বাছাই করনের পদ্ধতি কৃষকদের অবহিত করন। এ জন্য এ প্রকল্প থেকে পাবনা সদর উপজেলার আতাইকুলা ইউনিয়নের মধুপুর বাজারে নিরাপদ ফল ও শবজি বাজারজাত করনের জন্য আলাদাভাবে স্থায়ী বিক্রয়কেন্দ্র স্থাপন করা হয়েছে। এ কেন্দ্র্র থেকে কৃষকেরা তাদের উৎপাদিত নিরাপদ ফসল পাইকারদের কাছে বিক্রি করার সুযোগ পাচ্ছে। মধুপুরের কৃষক আমিরুল জানান, নিরাপদ উদ্যানতাত্বিক ফসল উৎপাদন করে বিক্রয় কেন্দ্রে এনে আমরা কোন ঝামেলা ও মধ্যসত্বভোগীদের দৌরাত্ব ছাড়াই আমাদের উৎপাদিত ফসল বাজারজাত করার সুযোগ পাচ্ছি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *