নির্বাচন আয়োজনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিকে বহিষ্কার

বিদেশ : পূর্ব আফ্রিকার দেশ বুরুন্ডির সরকার তিনজন স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং দেশটিতে দায়িত্বরত বিশ্ব স্বাস্থ্য সংস্থার একজন প্রতিনিধিকে বহিষ্কার করেছে। শুধু বহিষ্কার নয় আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তাদের দেশ ছাড়তেও বলা হয়েছে। এ নিয়ে কোনো মন্তব্যে করেননি বুরুন্ডির পররাষ্ট্রমন্ত্রী। করোনার বিস্তার রোধে দেশটির সরকার এখন সমালোচার মুখে রয়েছে।

বুরুন্ডি সরকার বলছে, আগামী ২০ মে তারা জাতীয় নির্বাচন করতে চায়। এর আগে গত ২৭ এপ্রিল লাখো মানুষের অংশগ্রহণে বিশাল এক নির্বাচনী সমাবেশ অনুষ্ঠিত হয়। করোনার বিস্তার রোধে পদক্ষেপ না নিয়ে উল্টো জাতীয় নির্বাচন আয়োজনের তোরজোড় চালাচ্ছে সরকার। তাতে প্রতিদিন হাজার হাজার মানুষ নির্বাচনী সমাবেশে একত্র হচ্ছেন। যার মাধ্যমে ব্যাপক আকারে ছড়িয়ে পড়তে পারে করোনাভাইরাস।

কিন্তু সরকার তা না করে নির্বাচন করতে বদ্ধ পরিকর। বিশ্ব স্বাস্থ্য সংস্থার আফ্রিকা সদর দফতরে চিঠি দিয়ে তাদের বহিষ্কারের কথা জানায় বুরুন্ডি সরকার। বহিষ্কৃতরা হলে বিশ্ব সাস্থ্য সংস্থার প্রতিনিধি, দেশটির করোনাভাইরাস কো-অর্ডিনেটর, সংক্রামক রোগ বিভাগের প্রধান এবং ল্যাবরেটরি এক্সপার্ট। বহিষ্কার করে তাদের দেশ ত্যাগের নির্দেশ দেওয়া হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার আফ্রিকা শাখার প্রধান বৃহস্পতিবার তথ্যটি নিশ্চিত করেন।

তবে এর কারণ সম্পর্কে বুরন্ডি সরকার কিছু জানায়নি। পূর্ব আফ্রিকার এই দরিদ্র দেশটিতে এখন পর্যন্ত ১৫ জন রোগী শনাক্ত ও ১ জন মারা গেছেন। অভিযোগ রয়েছে, দেশটিতে করোনা পরীক্ষার হার খুব কম, তাই এই অবস্থা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *