নিয়ন্ত্রণের বাইরে মার্কিন দাবানল; নিহত ১৬, উদ্বাস্তু ৫ লাখ

ডেস্ক: আমেরিকার পশ্চিমাঞ্চলজুড়ে ভয়াবহ দাবানলে এ পর্যন্ত অন্তত ১৬ জন নিহত ও পাঁচ লাখ মানুষ ঘর-বাড়ি ছাড়া হয়েছে। পশ্চিম উপকূল পর্যন্ত ২০ হাজারের বেশি অগ্নিনির্বাপণ কর্মী আগুন নেভানোর চেষ্টা করে যাচ্ছে। তবে আগুন এরইমধ্যে নিয়ন্ত্রণে বাইরে চলে গেছে। আগুনে কী পরিমাণে ক্ষয়ক্ষতি হচ্ছে তা নিরূপণ করা কঠিন হয়ে পড়েছে। তবে চলতি সপ্তাহে ১৬ জনের নিশ্চিত মৃত্যুর খবর পাওয়া গেছে।

আগুন ছড়িয়ে পড়েছে ক্যালিফোর্নিয়া, অরিজোন এবং ওয়াশিংটনের বিশাল এলাকায়। আগুনের জন্য এসব এলাকা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ক্যালিফোর্নিয়ার ইতিহাসে এবারের দাবানল সবচেয়ে ভয়াবহ। এরইমধ্যে সাত লাখ ৪৬ হাজার একর জমির গাছপালা, ফসলাদি ও ঘরবাড়ি পুড়ে গেছে। প্রচ- তাপমাত্রা ও শুষ্ক বায়ুর কারণে আগুন নিয়ন্ত্রণে আনা কঠিন হয়ে পড়েছে।

আমেরিকার পশ্চিম উপকূলে বিশালাকারের ১০০ দাবানল সৃষ্টি হয়েছে। কোথাও কোথাও নির্বিঘেœ লোকজন সরিয়ে নেয়ার জন্য কারফিউ জারি করা হয়েছে। এছাড়া, পোর্টল্যান্ডের মেয়র সেখানে বৃহস্পতিবার থেকে জরুরি অবস্থা জারি করেছেন। আগুনের ভয়াবহতায় বহু শিক্ষা প্রতিষ্ঠান ও ধর্মীয় উপসানালয়সহ নানা ধরনের ভবন ঝুঁকির মুখে পড়েছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *