নেপাল কাঠমান্ডুতে সুচি: মিয়ানমারের কোনও রাষ্ট্রীয় উপদেষ্টার এটাই প্রথম সফর

ডেস্ক: মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা ও ডি ফ্যাক্টো নেত্রী অং সান সু চি দুই দিনের নেপাল সফরে বৃহস্পতিবার কাঠমান্ডু পৌঁছেছেন। মিয়ানমারের কোনও রাষ্ট্রীয় উপদেষ্টার এটাই প্রথম নেপাল সফর। নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির আমন্ত্রণে এই সফরে গেলেন সু চি। নেপালের সংবাদমাধ্যম দ্য হিমালয়ান টাইমস জানায়, ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে সু চিকে অভ্যর্থনা জানান উপ-প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী ইশওয়ার পোখারেল।

৩০ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর নেপালে অনুষ্ঠিতব্য এশিয়া-প্যাসিফিক সম্মেলনে যোগ দেবেন মিয়ানমারের নেত্রী। এই শীর্ষ সম্মেলনে এশিয়ার প্যাসিফিক অঞ্চলের রাষ্ট্র ও সরকার প্রধান থেকে শুরু করে আইনপ্রণেতা, প্রখ্যাত নেতৃবৃন্দ, ব্যবসায়ী ও সুশীল সমাজের নেতৃবৃন্দ অংশ নিবেন। শীর্ষ সম্মেলনে জলবায়ু পরিবর্তন, শান্তি ও উন্নয়ন, সুশাসন, সংঘাত নিরসনের পাশাপাশি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন ২০৩০ নিয়ে আলোচনা হবে।

এই সফরে সু চি নেপাল সরকারের নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক করবেন। এ সময় তাদের মধ্যে দু’দেশের পারস্পারিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হবে। স্টেট কাউন্সিলর হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটাই সু চির প্রথম নেপাল সফর। এর আগে ২০১৪ সালের জুন মাসে তৎকালীন বিরোধী দলীয় নেত্রী হিসেবে তিনি নেপাল সফর করেছিলেন।

গত বছর আগস্ট মাসে মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে দেশটির সেনাবাহিনীর অভিযানের নৃশংসতায় নীরব থাকা ও সমর্থন করায় আন্তর্জাতিক সমালোচনার মুখে রয়েছেন শান্তিতে নোবেলজয়ী সু চি। বেশ কয়েকটি দেশ ও প্রতিষ্ঠান সু চিকে দেওয়া সম্মাননা ও খেতাব প্রত্যাহার করেছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *