নেলসন ম্যান্ডেলার কন্যা জিনজি ম্যান্ডেলার মৃত্যু

বিদেশ : দক্ষিণ আফ্রিকার প্রয়াত সাবেক প্রেসিডেন্ট ও বর্ণবাদবিরোধী আন্দোলনের অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলার কন্যা জিনজি ম্যান্ডেলা মারা গেছেন। সোমবার দক্ষিণ আফ্রিকার ক্ষমতাসীন দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের (এএনসি) একজন মুখপাত্র এ খবর দিয়েছেন বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে। নেলসন ম্যান্ডেলা কারাবন্দি থাকাকালে একবার ১৯৮৫ সালে তাকে মুক্তির প্রস্তাব দিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার তৎকালীন শ্বেতাঙ্গ প্রেসিডেন্ট পি. ডব্লিউ. বোথা। প্রেসিডেন্টের ওই প্রস্তাব প্রত্যাখ্যান করেছিলেন ম্যান্ডেলা।

বর্ণবাদবিরোধী জনসমাবেশে বাবার ওই প্রত্যাখ্যান পত্র পাঠ করে বিশ্বব্যাপী পরিচিতি পেয়েছিলেন জিনজি ম্যান্ডেলা। নেলসন ম্যান্ডেলার প্রয়াত সাবেক স্ত্রী ও বর্ণবাদবিরোধী আন্দোলনের নেত্রী উইনি মাদিকিজেলা-ম্যান্ডেলা ছিলেন জিনজির মা। ৫৯ বছর বয়সী জিনজি ডেনমার্কে দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রদূত ছিলেন। মৃত্যুর সময়টিতেও তিনি ওই দায়িত্বেই ছিলেন।

সোমবার সকালে জোহানেসবার্গের একটি হাসপাতালে তার মৃত্যু হয় বলে দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রীয় গণমাধ্যম এসএবিসি জানিয়েছে। তবে কী কারণে তার মৃত্যু হয়েছে সে বিষয়ে কিছু বলেনি। এক বিবৃতিতে এএনসির মুখপাত্র পুলে মাবে বলেছেন, “অসময়ে তার মৃত্যু হল। আমাদের নিজেদের সমাজ রূপান্তরে এখনও তার অনেক কিছু দেওয়ার ছিল এবং আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসে বড় ভূমিকা পালনের কথা ছিল।”

জিনজির মৃত্যুর বিষয়ে যথা সময়ে বিস্তারিত তথ্য জানানো হবে বলে জানিয়েছেন মাবে। জিনজি নেলসন ম্যান্ডেলার ষষ্ঠ সন্তান ও উইনি ম্যান্ডেলার দ্বিতীয় সন্তান ছিলেন বলে জানিয়েছে বিবিসি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *