পর্যাপ্ত পরীক্ষা হলে করোনা আক্রান্তে যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যেত চীন-ভারত: ট্রাম্প

বিদেশ: কভিড-১৯ বা নতুন করোনাভাইরাসের আক্রমণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে আক্রান্ত ও মৃতের সংখ্যা বিশ্বে সবচেয়ে বেশি। তবে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, পর্যাপ্ত পরীক্ষা করলে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যায় যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যেত চীন ও ভারত। এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

স্থানীয় সময় শুক্রবার মেইন রাজ্যে পিউরিটান মেডিকেল প্রোডাক্টস নামে কোম্পানি পরিদর্শনে যান ট্রাম্প। এ কোম্পানিটি করোনাভাইরাসের নমুনা সংগ্রহের উপকরণ তৈরি করে। সেখানে প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত দুই কোটি মানুষের করোনাভাইরাস পরীক্ষা করা হয়েছে। করোনা মোকাবিলায় সফল বিবেচিত হওয়া জার্মানি ও দক্ষিণ কোরিয়ার চেয়ে যুক্তরাষ্ট্রে বেশি মানুষের পরীক্ষা করা হয়েছে বলে দাবি করেন ট্রাম্প।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, বিশ্বের সবচেয়ে বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। এ সংখ্যা প্রায় ২০ লাখ। ভাইরাসে দেশটিতে মৃত্যু হয়েছে প্রায় এক লাখ ১০ হাজার মানুষের, একক দেশ হিসেবে যা সবচেয়ে বেশি। অন্যদিকে ভারতে করোনায় আক্রান্ত হয়েছে দুই লাখ ৩৬ হাজার ১৮৪ জন এবং চীনে আক্রান্ত হয়েছে ৮৪ হাজার ১৭৭ জন।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে এখন পর্যন্ত ৪০ লাখ মানুষের পরীক্ষা সম্পন্ন করেছে। ট্রাম্প বলেন, ‘যত বেশি পরীক্ষা হবে, তত বেশি মানুষের শরীরে করোনাভাইরাসের জীবাণুর সন্ধান মিলবে।

এটা আমাদের মনে রাখতে হবে। চীন, ভারত বা অন্য দেশগুলোতে আমাদের দেশের মতো বিপুল সংখ্যক মানুষকে পরীক্ষা করা হলে হয়তো ওই দেশগুলোতে আক্রান্তের সংখ্যা আমাদের ছাড়িয়ে যেত।’

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *