পশ্চিম জেরুজালেম, অস্ট্রেলিয়ার স্বীকৃতি

আর্ন্তজাতিক: কয়েক দশকের মধ্যপ্রাচ্য নীতিতে বড় ধরনের পরিবর্তন এনে অস্ট্রেলিয়া পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছে।
অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন শনিবার সিডনিতে এ স্বীকৃতির বিষয়টি নিশ্চিত করেন, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
জেরুজালেমে ইসরায়েলের নিয়ন্ত্রণের বিষয়টি মেনে নেওয়া হলেও তেল আবিব থেকে এখনি দূতাবাস সরানো হবে না বলেও জানিয়েছেন মরিসন।
এছাড়া পূর্ব জেরুজালেমকে রাজধানী বানিয়ে স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠায় ফিলিস্তিনিদের আকাক্সক্ষার প্রতিও অস্ট্রেলিয়ার স্বীকৃতি থাকছে, বলেছেন তিনি।
“নেসেট (ইসরায়েলি পার্লামেন্ট) এবং অন্যান্য অনেক সরকারি স্থাপনা থাকা পশ্চিম জেরুজালেমকে অস্ট্রেলিয়া এখন ইসরায়েলের রাজধানী হিসেবেই বিবেচনা করে। বাস্তব পরিস্থিতি ও চূড়ান্ত স্থিতিশীলতা আসার পর সেখানেই আমরা দূতাবাস সরিয়ে নেওয়ার কথা ভাবছি,” বলেন মরিসন।
ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে শান্তি অর্জিত হওয়ার পরই অস্ট্রেলিয়া তার দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে সরিয়ে আনবে। এ মধ্যবর্তী সময়ে জেরুজালেমে অস্ট্রেলিয়ার একটি প্রতিরক্ষা ও বাণিজ্যিক কার্যালয় থাকবে, বলেন মরিসন।
যুক্তরাষ্ট্রের পদাঙ্ক অনুসরণ করে এর আগে গুয়াতেমালা ও প্যারাগুয়ে তাদের দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে সরিয়ে আনার ঘোষণা দিয়েছিল।
সরকার পরিবর্তনের পর প্যারাগুয়ে ওই সিদ্ধান্তটি বাতিল করে তেল আবিবেই দূতাবাস বহাল থাকছে বলে জানায়।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *