পাকিস্তানে ভারতের চলচ্চিত্র ও বিজ্ঞাপন বয়কট

বিনোদন: অল ইন্ডিয়া সিনে ওয়ার্কার্স অ্যাসোসিয়েশন থেকে সম্প্রতি ঘোষণা করা হয়, পাকিস্তানের কোনো শিল্পী আর বলিউডে কাজ করতে পারবেন না। ভারতের নির্মাতারা তাঁদের চলচ্চিত্র পাকিস্তানে মুক্তি না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। বলিউডের জনপ্রিয় তারকা সালমান খান তাঁর আগামি ছবি ‘নোটবুক’ থেকে পাকিস্তানের জনপ্রিয় গায়ক আতিফ আসলামকে বহিষ্কার করেছেন। ছবিটির প্রযোজক সালমান খান। তাই তিনি ‘নোটবুক’ ছবি থেকে আতিফ আসলামের গান বাদ দেওয়ার কথা বলেছেন। এর আগে টি-সিরিজ আতিফ আসলামের গান ইউটিউব থেকে বাদ দিয়েছে। পাকিস্তানের কোনো শিল্পী এখন ভারতের কোনো অনুষ্ঠানেও গান গাইতে পারবেন না। যাঁরা ভারতে থাকছেন, তাঁদেরও ভারত থেকে বহিষ্কারের পরিকল্পনা করা হচ্ছে। ভারতশাসিত জম্মু-কাশ্মীরে ১৪ ফেব্রুয়ারি বোমা হামলায় দেশটির সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) ৪০ জনের বেশি সদস্য নিহত হয়েছেন। সেদিন বেলা সোয়া তিনটা নাগাদ রাজ্যের পুলওয়ামা জেলার আওয়ান্তিপুরা এলাকায় বাইপাসের কাছে গোরিপোরায় জম্মু-শ্রীনগর ৬ নম্বর জাতীয় সড়কে এ হামলার ঘটনা ঘটে। সাম্প্রতিক বছরগুলোয় ভারতীয় বাহিনীর ওপর এটাই সবচেয়ে বড় হামলা। পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদ এক ভিডিও বার্তায় এ হামলার দায় স্বীকার করেছে। এরপর থেকে ভারতে চলচ্চিত্র তারকা আর নির্মাতারা প্রতিবাদ জানিয়ে আসছেন।
এদিকে পাল্টা ব্যবস্থা নিয়েছে পাকিস্তান সরকার। গত মঙ্গলবার পাকিস্তানের তথ্য ও প্রযুক্তিমন্ত্রী চৌধুরী ফাওয়াদ হুসেন টুইটারে জানিয়েছেন, পাকিস্তানে ভারতের তৈরি চলচ্চিত্র আর বিজ্ঞাপন বয়কট করা হবে। পাকিস্তানের চলচ্চিত্র পরিবেশকেরাও ভারতীয় সিনেমা বয়কট করবেন। তিনি টুইটারে লিখেছেন, ‘সিনেমা পরিবেশকদের সংগঠন ভারতীয় কনটেন্ট বয়কট করছে। কোনো ভারতীয় সিনেমা পাকিস্তানে মুক্তি দেওয়া হবে না। এ ছাড়া ভারতে তৈরি কোনো বিজ্ঞাপনচিত্র পাকিস্তানের কোনো টিভি চ্যানেলে প্রচার করা হবে না।’
পাকিস্তানের নিয়ন্ত্রণরেখায় (লাইন অব কন্ট্রোল) ভারতের বিমানবাহিনীর হামলায় ৩০০ জন জঙ্গি নিহত হয়েছে বলে দাবি করেছে ভারত। গত মঙ্গলবার ভোরে পাকিস্তানের জইশ-ই-মোহাম্মদ, হিজবুল্লাহ মুজাহেদিন ও লস্কর-ই-তাইয়েবার স্থাপনায় এ বিমান হামলা চালানো হয়। টাইমস অব ইন্ডিয়া অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব বিজয় কেশব গোখলে সরকারি এক বিবৃতিতে জানান, নিয়ন্ত্রণরেখার ওপারে পাকিস্তাননিয়ন্ত্রিত কাশ্মীরে জইশ জঙ্গি ঘাঁটি ধ্বংস করেছে বিমানবাহিনী। নিহত হয়েছেন জইশ-ই-মোহাম্মদের সিনিয়র কমান্ডাররা।
ভারতীয় বিমানবাহিনী বলছে, তাদের ১২টি মিরেজ ২০০০ জেট বিমান এ হামলায় অংশ নেয় এবং ১ হাজার কেজি বোমা বর্ষণ করে অনেক স্থাপনা গুঁড়িয়ে দিয়েছে। তবে পাকিস্তান এ ক্ষয়ক্ষতির বিষয়টি অস্বীকার করেছে। হামলার পর নিজ বাসভবনে নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমনসহ উচ্চপদস্থ মন্ত্রীদের নিয়ে জরুরি নিরাপত্তা বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
পাকিস্তানে এই বিমান হামলাকে স্বাগত জানিয়েছেন ভারতের চলচ্চিত্রের তারকারা। সবাই বিমানবাহিনীকে অভিনন্দন জানিয়েছেন। ভারতের তারকারা এই হামলাকে স্বাগত জানিয়ে টুইটারে শুভেচ্ছা বার্তা দিয়েছেন।
এর আগে ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে পাকিস্তানের বিভিন্ন শহরের প্রেক্ষাগৃহ কর্তৃপক্ষ ভারতীয় হিন্দি ছবি প্রদর্শন বন্ধ করে দিয়েছিল। পাকিস্তানের সেনাবাহিনীর প্রতি সংহতি জানাতে তখন এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। লাহোর, করাচি ও ইসলামাবাদের প্রেক্ষাগৃহগুলো ভারতীয় সিনেমা বর্জনের ঘোষণা দেয়। কাশ্মীরকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে সামরিক ও কূটনৈতিক উত্তেজনার কারণেই এমনটা হয়েছিল। তার আগে ভারতের চলচ্চিত্র নির্মাতাদের একটি সংগঠন হিন্দি ছবিতে পাকিস্তানি শিল্পীদের নিষিদ্ধ করে। দেশটির কট্টর ডানপন্থী দল ভারত থেকে পাকিস্তানের শিল্পীদের বহিষ্কার করার দাবি করে তখন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *