পাকিস্তানে মুম্বাই হামলার সন্দেহভাজন ৩ জনের কারাদন্ড

ডেস্ক: ২০০৮ সালে ভারতের মুম্বাইয়ে সন্ত্রাসী হামলায় সন্দেহভাজন তিনজনকে কারাদ- দিয়েছে পাকিস্তানের একটি আদালত। কারাদন্ডপাওয়া এই তিনজন জামাত-উদ-দাওয়া নামের একটি সংগঠনের নেতা।

মুম্বাই হামলায় সংগঠনটি জড়িত বলে অভিযোগ করে আসছে ভারত ও যুক্তরাষ্ট্র। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে। নিষিদ্ধ তালিকা এড়াতে বৈশ্বিক আর্থিক নজরদারি সংস্থা ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের বেঁধে দেওয়া সময়সীমা সেপ্টেম্বরের মধ্যে জঙ্গি কর্মকান্ডে অর্থায়ন বন্ধের আগ মুহূর্তে এই কারাদন্ডদেওয়া হলো। এই তালিকার অন্তর্ভুক্ত হলে ইরান ও উত্তর কোরিয়ার মতো পাকিস্তানে আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম বন্ধ হতে পারে।

সংস্থাটির পক্ষ থেকে পাকিস্তানকে জঙ্গি কর্মকা-ে অর্থায়নে জড়িতদের বিচার ও জঙ্গিবাদে অর্থায়ন বন্ধে আইন প্রণয়নের আহ্বান জানিয়েছে। পাকিস্তানের আদালতের রায় অনুসারে কারাদন্ড পাওয়া তিন ব্যক্তি হলো মালিক জাফর ইকবাল ও আবদুল সালাম ও হাফিজ আবদুল রেহমান মাক্কি।

প্রথম দুইজনকে সাড়ে ১৬ বছর ও তৃতীয় জনকে দেড় বছরের কারাদ- দেওয়া হয়েছে। কারাদ- পাওয়া তিন ব্যক্তি হাফিজ সাঈদের সহযোগী। ফেব্রুয়ারিতে তাকে ১১ বছরের কারাদ- দেওয়া হয়েছে। সাঈদ লস্কর-ই-তৈয়বা গড়ে তুলেন। মুম্বাইয় হামলার জন্য এই সংগঠনকে দায়ী করে আসছে ভারত ও যুক্তরাষ্ট্র। ২০০৮ সালে মুম্বাইয়ে এই হামলায় যুক্তরাষ্ট্র ও বিদেশি নাগরিকসহ ১৬০ জন নিহত হয়েছিলেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *