পাবনার ফরিদপুরে গ্রাম আদালত অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত

পিপ (পাবনা) : উপজেলা প্রশাসন, ফরিদপুর এর আয়োজনে উপজেলা পর্যায়ে সরকারি ও বেসরকারি সংস্থাসমূহের প্রতিনিধিবৃন্দের জন্য গ্রাম আদালত বিষয়ে অবহিতকরণ কর্মশালা উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।এই কর্মশালায় অংশগ্রহণকারী সরকারি ও বেসরকারি সংস্থাসমূহের প্রতিনিধিবৃন্দ ওরিয়েন্টেশনের মাধ্যমে গ্রাম আদালত সম্পর্কে মৌলিক ধারণা লাভ করেন এবং সে অনুযায়ী তাদের ইউনিয়ন পর্যায়ে প্রচার বিষয়ক (আউটরিচ) কর্মকা-ের সঙ্গে জড়িত কর্মীদের প্রয়োজনীয় তথ্য ও নির্দেশনা প্রদান করবেন বলে মত প্রকাশ করেন।

বাংলাদেশ সরকার, ইউরোপীয়ান ইউনিয়ন এবং ইউএনডিপি এর আর্থিক সহায়তায় পরিচালিত বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্প এর সহযোগিতায় এভিসিবি ফেইজ-২ প্রকল্পের আউটরিচ কর্মকা-ের মূল উদ্দেশ্য হচ্ছে স্থানীয় বিভিন্ন সরকারি সংস্থা ও এনজিও-এর নিজস্ব প্রচার বিষয়ক (আউটরিচ) কার্যক্রমের মাধ্যমে গ্রামীণ জনগণের কাছে গ্রাম আদালত বিষয়ক সচেতনতা বাড়ানো এবং তাদেরকে বিচারিক সেবা নিতে উৎসাহিত করা। এ লক্ষে অনুষ্ঠিত আজকের এই কর্মশালায় সরকারি বেসরকারি প্রতিষ্ঠান সমূহের ৩২ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন ।

উপজেলা নির্বাহী অফিসার জনাব আহম্মদ আলী এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব নাছরীন পারভীন ভাইস চেয়ারম্যান ফরিদপুর উপজেলা পরিষদ, ফরিদপুর। প্রধান অতিথি তার বক্তৃতায় বলেন,গ্রাম আদালত একটি সরকারী বিচারিক সেবা। নিজস্ব প্রচার বিষয়ক (আউটরিচ) কর্মকা-ের মাধ্যমে সাধারণ গ্রামীণ জনগণকে গ্রাম আদালত সম্পর্কে তথ্য প্রদান এবং এর বিচারিক সেবা নিতে উৎসাহ প্রদান করতে সরকারি ও বেসরকারি সংস্থাসমূহের উপজেলা পর্যায়ের প্রতিনিধিবৃন্দ গ্রাম আদালত, এর সেবাসমূহ, বিচারিক প্রক্রিয়া ইত্যাদি সম্পর্কে মৌলিক ধারণা প্রদানে গুরৃক্বপুর্ণ ভুামকা রাখবে বলে আমি আশা করি।

সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার জনাব আহম্মদ আলী বলেন,সরকারি , বেসরকারি প্রতিষ্ঠান সমুহের প্রতিনিধিগণকে তাদের দৈনন্দিন বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে মানুষের মাঝে গ্রাম আদালতের ইতিবাচক দিক প্রচারে গুরুক্বপুর্ণ ভূমিকা রাখতে হবে। অনুষ্ঠানে মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে গ্রাম আদালত আইন ও গ্রাম আদাতের অগ্রগতি ও প্রচার বিষয়ক তথ্য উপস্থাপন করেন ইউএনডিপি-এর ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর জনাব মনসুর আহমেদ এবং ইএসডিও”র জেলা সমন্বয়কারী জনাব মো:জুলফিকার ইসলাম।

ইউরোপীয়ান ইউনিয়ান ও ইউএনডিপি উন্নয়ন সহযোগী হিসেবে বাংলাদেশ সরকারের সঙ্গে বিভিন্ন উন্নয়নমূলক বিশেষ করে গ্রামীণ জনগণের কাছে গণতান্ত্রিক সুশাসন ও বিচারিক সুবিধা নিশ্চিত করতে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *