পাবনার বেড়া পৌর মেয়রের অবৈধ নৌবন্দর উচ্ছেদ

নিজস্ব প্রতিবেদক, বেড়া থেকে ফিরে : পাবনার বেড়ায় পৌর মেয়রের গড়ে তোলা অবৈধ নৌবন্দর উচ্ছেদ করেছে বিআইডব্লিইটিএ।

সোমবার সকাল থেকে দুপুর একটা পর্যন্ত এ অভিযানে বুলডোজার দিয়ে গুড়িয়ে দেয়া হয় হুরাসাগর নদের পাড়ে বৃশালিখা বে সরকারী রাজ ঘাট নামের অবৈধ নৌ বন্দরের বিভিন্ন স্থাপনা। এসময় পন্য খালাস করতে আসা নয়টি জাহাজ ও নয়জন শ্রমিককেও আটক করা হয়।

নৌ পরিবহণ মন্ত্রনালয়ের উপসচিব হাবিবুর রহমানের নের্তৃত্বে অভিযানে বিপুল সংখ্যক র‌্যব পুলিশসহ বিআইডব্লিইটিএর কর্মকর্তা কর্মচারীরা অংশ নেন।

বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ জানান, কোন ধরনের নিয়ম নীতির তোয়াক্কা না করে, বিআইডব্লিউটিএর অনুমোদন ছাড়াই অবৈধ বন্দর তৈরী করে দীর্ঘদিন ধরে তা পরিচালনা করে আসছিলেন, বেড়া উপজেলা আওয়ামীলীগ সভাপতি ও পৌর মেয়র আব্দুল বাতেন।

এতে বিপুল অঙ্কের রাজস্ব বঞ্চিত হচ্ছিল সরকার। কয়েকদফা নোটিশ দেবার পরেও তা বন্ধ না করায় অভিযান চালিয়ে উচ্ছেদ করল বিআইডব্লিউটিএ।

অভিযান চলাকালে অবৈধ বন্দরে পন্য খালাস করতে আসা নয়টি জাহাজ আটক করে নয়জনকে ৩০ হাজার টাকা করে জরিমানা ও অনাদায়ে তিন মাসের কারাদন্ড প্রদান করে ভ্রাম্যমান আদালত।

বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান মাহবুবুল আলম বলেন, নদী পথে আমাদের দুটি কাজ। একটি হচ্ছে বাঘাবাড়ি বন্দরটি চালু রাখা। যাতে করে ব্যবস্থা বানিজ্য ও পরিবহণ ব্যবস্থা সুন্দর থাকে এবং অপরটি হচ্ছে নদী পথ সংরক্ষণ করা।

তিনি বলেন, নদীর পাড়ে যে কেউ বা যে কোন অবৈধ স্থাপনা স্থাপন করে সেটা বন্দরই হোক বা ঘাট বলি সেটা উদ্ধে করা হচ্ছে। তবে এখানে যারা করেছেন তারা বুঝে হোক বা না বুঝেই হোক সেটা সেটা অবৈধ ভাবে করা যাবে না। তাই এখানে উচ্ছেদ করা হেচ্ছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *