পাবনার রূপপুরে নিউক্লিয়ার ডে’ উদযাপন

পাবনা প্রতিনিধি : পাবনায় নানা আয়োজনে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পে‘ নিউক্লিয়ার ডে’ উদযাপন করা হচ্ছে। সোমবার সকালে রূপপুর পারমাণ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পে নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট কোম্পানি বাংলাদেশ লিমিটেড, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আয়োজনে বেলুন উড্ডয়ন এবং শান্তির প্রতীক পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, ২০১৭ সালের ৩০ নভেম্বর পাবনার ঈশ্বরদী উপজেলায় নির্মাণাধীন রূপপুর পারমাণ বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পের রিয়েক্টর ভবনের প্রথম কংক্রিট ঢালাইয়ের মাধ্যমে বাংলাদেশ বিশ্ব নিউক্লিয়ার ক্লাবের গৌরবান্বিত সদস্য হিসেবে অন্তর্ভূক্ত হয়। দিনটিকে স্মরণীয় করে রাখতেই প্রতিবছর ৩০ নভেম্বর কে নিউক্লিয়ার ডে হিসেবে পালন করা হয়। পরে, ঈশ^রদী পৌরসভায় তথ্য কেন্দ্র উদ্বোধন ও সেমিনার অনুষ্ঠিত হয়।

এসময় উপস্থিত ছিলেন প্রকল্প পরিচালক ড. সৌকত আকবর, এএসই’র ভাইস প্রেসিডেন্ট এবং রূপপুর প্রকল্পের রাশিয়ান প্রকল্প পরিচালক সের্গেইলাস তোচকিন, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সদস্য প্রকৌশলী আব্দুস সালাম প্রমূখ।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণপ্রকল্পের প্রকল্প পরিচালক জানান, রাশিয়ার সর্বাধুনিক সর্বশেষ প্রযুক্তিনির্ভর রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। দুই ইউনিট বিশিষ্ট এই বিদ্যুৎকেন্দ্রে রাশিয়ার ৩জি+ প্রজন্মের ভিভিইআর-১২০০ রিয়েক্টর স্থাপন করা হবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *