পাবনার সাঁথিয়ার ধুলাউড়ি গণহত্যা দিবস পালিত

জালাল উদ্দিন, সাঁথিয়া, পাবনা : দোয়া মাহফিল ও আলোচনা সভার মধ্যদিয়ে পাবনার ধুলাউড়ি গণহত্যা দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে বুধবার সকালে ধুলাউড়ি স্কুল মাঠে সাঁথিয়া উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের আয়োজনে দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাবনা-১ আসনের সংসদ সদস্য এ্যাড: শামসুল হক টুকু এমপি।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সাঁথিয়া উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার আব্দুল লতিফ, উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল্লাহ আল মাহমুদ দেলোয়ার, বীরমুক্তিযোদ্ধা জামালসহ মুক্তিযোদ্ধা ও নিহত শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যবৃন্দ। এর আগে বীর শহীদদের সমাধীতে পুষ্পমাল্য অর্পণ ও সকল শহীদদের বিদেহ আত্মার মাগফেরাত কামনায় দোয়া করা হয়।

উল্লেখ্য, ১৯৭১ সালের নভেম্বর মাসের বেশ কিছুদিন আগে মুক্তিযোদ্ধারা পাবনার সাঁথিয়া উপজেলায় রাজাকার ক্যাম্পে আক্রমন চালিয়ে কয়েকজন রাজাকারকে হত্যা করে তাদের অস্ত্র নিয়ে যাই। এরপর থেকে রাজাকার ও পাকসেনারা ক্ষিপ্ত হয়ে উঠে এবং সাঁথিয়া উপজেলার উপর নজর বাড়িয়ে দেয়।

১৯৭১ সালের ২৭ নভেম্বর সাঁথিয়া উপজেলার ধুলাউড়ি গ্রামে মুক্তিযোদ্ধারা অবস্থান নিয়েছে এমন খবর পেয়ে মধ্য রাতে গ্রামটি ঘিরে ফেলে পাকসেনা ও তাদের সহযোগীরা। অপ্রস্তুত মুক্তিযোদ্ধা ও নিরিহ গ্রামবাসীদের উপর নির্বিচারে গুলি করে হত্যা করা হয় অপ্রস্তুত মুক্তিযোদ্ধা ও নিরিহ গ্রামবাসীদের। একাধারে চলতে থাকে লুটপাট, ধর্ষণ ও অগ্নিসংযোগ। সেদিনের পাকসেনাদের আক্রমনে নিহত হয় বহু মুক্তিযোদ্ধা ও নিরিহ গ্রামবাসী। সেই থেখে ২৭ নভেম্বর ধুলাউড়ি গণহত্যা দিবস হিসাবে পালিত হয়ে আসছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *