পাবনায় ইছামতি নদীর বসতিদের স্বার্থ সংরক্ষণ কমিটির সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, পাবনা : পাবনা ইছামতি নদীর দুই পাড়ের বৈধ বসতিদের স্বার্থ সংরক্ষণ কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। সকাল ১১ টায় পৈলানপুরে ইছামতি নদীর দুই পাড়ের বৈধ বসতিদের স্বার্থ সংরক্ষণ কমিটির সভায় বক্তারা বলেছেন ২০০৮ সনের ১ জুলাই ভূমী মন্ত্রণালয়ের মহা-পরিচালক সচিব মাহবুবুর রহমানের মাসিক সভায় সিএস, এসএ এবং আরএস খতিয়ানের পারস্পারি গুরুত্ব ও খাজনার বিষয়ে সিদ্ধান্ত হয়।

সেই সভার সিদ্ধান্তে সংশ্লিষ্ট সকলের জন্য জানানো হয় যে, ১৯৫০ সনের রাষ্ট্রীয় অধীগ্রহণ ও প্রজাস্বত্ব আইনের ১৪৪ ধারার ৭-উপধারা এই আইনের অধীনে প্রণীত ১৯৫৫ সনের প্রজাস্বত্ব বিধিমালার ৩৪(২) বিধি মোতাবেক সর্বশেষ জরিপের মাধ্যমে গেজেট আকারে প্রকাশিত রেকর্ড (খতিয়ান ও ম্যাপ) মালিকানা বা স্বত্ব নির্ধারনের ক্ষেত্রে চুড়ান্ত বলে গণ্য হবে।

সেই মোতাবেক গত ৩১-১২-২০০৭ ইং সাবেক পাবনা জেলা প্রশাসক গোলাম মওলা ইছামতি নদী পূণঃখননের জন্য দিয়ারা জরিপ হওয়ার পর অবৈধ স্থাপনা উচ্ছেদ প্রসংগে পাবনা পৌর সভাকে পত্র প্রেরণ করেন।

বক্তাগণ ইছামতি নদীর অবৈধ স্থাপনা উচ্ছেদের কার্য ক্রমে বৈধ বসতিরা যাতে ক্ষতিগ্রস্থ না হয় তার জন্য পাবনা জেলা প্রশাসনসহ সরকারের সংশ্লিষ্ট বিভাগের প্রতি দৃষ্টি আকর্ষণ করেন। কমিটির সভাপতি মাসুদুর রহমান মিন্টুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আল- মাসুদ রিজভী ম্যাক্সিম এর সঞ্চালনায় বক্তব্য রাখেন হাজী শরীফ, এড. নাজমুল হোসেন শাহীন প্রমুখ। সভায় ইছামতি নদীর দুই পাড়ের শতশত বসতিরা অংশ নেয়।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *