পাবনায় ক্যানেলে আটকে পড়া কুমির উদ্ধারে বিশেষজ্ঞ টিমের অভিযান

নিজস্ব প্রতিবেদক, পাবনা: সারাদিন চেষ্টা করেও উদ্ধার করা গেলো না পাবনার চরকোমরপুরে পদ্মা নদীর ক্যানেলে আটকে পড়া কুমিরটিকে। সোমবার সকাল থেকে সন্ধা পর্যন্ত কয়েক দফা জাল ফেলে কুমিরটিকে ধরার চেষ্টা করা হয়। কিš‘ সবাইকে হতাশ করে ধরা দিলোনা কুমির।

জানা গেছে, গেলো বর্ষার কোনো এক সময় পাবনা সদর উপজেলার চরকোমরপুরে পদ্মা নদীর ক্যানেলে আটকে পড়ে একটি কুমির। মাস খানেক আগে মাছ শিকারে গিয়ে কুমিরটিকে দেখতে পায় স্থানীয় জেলেরা। এরপর দুর দুরান্ত থেকে কুমির দেখতে ভীড় জমে উৎসুক মানুষের। স্থানীয়রা কুমিরটিকে উদ্ধারের দাবি জানায়। এরপর রাজশাহী বিভাগীয় বণ্যপ্রাণী সংরক্ষণ বিভাগকে জানিয়ে কুমির উদ্ধারের উদ্যোগ নেয় পাবনার সামাজিক বন বিভাগ।

এরই ফলশ্রুতিতে আজ সোমবার সকালে চরকোমরপুর পদ্মা নদীর ক্যানেলে কুমির উদ্ধারের অভিযানে নামে রাজশাহী ও ঢাকা থেকে আসা বিশেষজ্ঞ দল। তারা সকাল ৭টা থেকে বিকেল ৪টা পর্যন্ত কয়েক দফায় দু’টি জাল একদিকে ফেলে আরেকদিনে টেনে তুললেও কুমিরটিকে উদ্ধার করা সম্ভব হয়নি। সোমবার রাতে সবাই বৈঠকে বসে পরবর্তী করণীয় সম্পর্কে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন পাবনার সামাজিক বন বিভাগের কর্মকর্তা।

উদ্ধার অভিযানের সময় বণ্যপ্রাণী সংরক্ষণ বিভাগের রাজশাহী বিভাগীয় কর্মকর্তা জিল্লুর রহমান, সামাজিক বন বিভাগ পাবনার বিভাগীয় বন কর্মকর্তা মাহবুবুর রহমান, আইইউসিএন ঢাকা’র সিনিয়র প্রোগ্রাম অফিসার সারোয়ার আলমের নেতৃত্বে একটি দল, কুমির বিশেষজ্ঞ মোস্তাক আহমেদ ও আদনান আহমেদ, পুলিশের ১২ সদস্য বিশিষ্ট টিম ও দোগাছি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান উপ¯ি’ত ছিলেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *