পাবনায় বঙ্গবন্ধুর ভাষ্কর্য স্থাপন

মিজান তানজিল,পাবনা: জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে’র স্মৃতিধন্য ঐতিহাসিক পাবনা সার্কিট হাউজ চত্বরে স্থাপন করা হলো বঙ্গবন্ধুর ভাস্কর্য। পাবনা সার্কিট হাউজের পশ্চিম পাশে যমুনা ভবনের সামনে এই ভাস্কর্য এর উদ্বোধন করলেন পাবনা কৃতি সন্তান বীর মুক্তিযোদ্ধা অঞ্জন চৌধুরী পিন্টু। পাবনা জেলা প্রশাসক মোঃ জসিম উদ্দিন এর উদ্দ্যোগে ও গণপূর্ত বিভাগ পাবনার সহযোগিতায় এই ভাষ্কর্যটি স্থাপন করা হয়। ভাস্কর্যটি নির্মান করেছেন জাহাঙ্গির নগর বিশ^বিদ্যালয়ের তরুন শিক্ষার্থী রিঙকু অনিমিখ ও সঞ্জয় পাল।
মহান মুক্তিযুদ্ধের স্থপতি জাতির পিতা ঐতিহাসিক বৃহত্তর পাবনা জেলাতে এসেছেন বেশ কয়েক বার। এর মধ্যে প্রথম আসেন ১৯৬২ সালে সংসদ নির্বাচনে এর পরে ১৯৬৪ সালে প্রেসিডেন্ট নির্বাচন ১৯৬৬ সারে ছয় দফা আন্দোলনের বার্তা নিয়ে পাবনা জেলাতে সফর করেন। আর এর সফর কালীন সময়ে তিনি অবস্থান করতেন পাবনা ঐতিহাসিক সার্কিট হাউজে। বৃটিশ স্থাপনা নির্মিত যমুনা ভবনের দক্ষিন কর্নার কক্ষে অবস্থান করে রাত্রী যাপন করেছেন তিনি। এই মহান নেতার স্মৃতির প্রতি সম্মান জানিয়ে নির্মান করা হয় এই ভাষ্কর্য।
৭ফুট উচ্চ আর তিনফিট প্রশস্ত এই ভাষ্কর্য নির্মানের গ্লাস ফাইভার, এনটিক কালার আর কংক্রিটের ঢালাই দিয়ে ২৫দিন সময় নিয়ে নির্মান করা হয়েছে।
ভাস্কর্য স্থাপন ও উদ্বোধনের সময় আরো উপস্থিত ছিলেন পাবনা পুলিশ সুপার মোঃ রফিকুল ইসলাম, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার হাবিবুর রহমান হাবিব, জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা কাজী আতিয়ুর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মখলেছুর রহমান, জেলা সিনিয়র তথ্য অফিসার ফরহাদ হোসেন, গণপূর্ত বিভাগ পাবনার নির্বাহী প্রকৌশলী মাসুদুল আলম, উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়নাল আবেদীন,পাবনা প্রেসক্লাব সভাপতি শিবজিৎ নাগ, সাংষ্কৃতি কর্মী স্বাধীন মজুমদার, পাবনা ড্রামা সার্কেলের সাধারন সম্পাদক মুস্তাফিজুর রহমান রাসেল প্রমুখ।

মুক্তিযুদ্ধের স্মৃতি আর বঙ্গবন্ধুর নাম তরুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে এই ভাষ্কর্যটি বিশেষ অবদান রাখতে বলে মনে করছেন মুক্তিযোদ্ধারা।

আগামী দিনে পাবনা শহরের প্রবেশের দুইপ্রান্তে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের স্থিরচিত্রের উপর ভাষ্কর্য স্থাপনের পরিকল্পনা নিয়েছেন জেলা প্রশাসক। তবে মুক্তিযুদ্ধ পূর্ব এবং পরের বঙ্গবন্ধুর পাবনা আসার যেকোন স্থিরচিত্র বা ব্যবহার্য জিনিস দিয়ে সার্কিট হাউজের এই কক্ষ ও ভবনকে আর্কাইভ নির্মানের পরিবল্পনা গ্রহন করেছেন প্রশাসন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *