পাবনায় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ; গণমাধ্যম কর্মীদের সাথে কর্মশালা

নিজস্ব প্রতিবেদক, পাবনা : পাবনায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে সাংবাদিকদের ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (০৭ জানুয়ারি) বেলা ১২ টায় জেলা সিভিল সার্জনের কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এই কর্মশালায় সিভিল সার্জন ডাঃ মেহেদী ইকবাল এর সভাপতিতে জেলায় কর্মরত বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিরা অংশ নেন।

কর্মশালায় জানানো হয় আগামী ১১ জানুয়ারী জেলায় ৬ থেকে ৫৯ মাস বয়সী ৩ লক্ষ ৮৪ হাজার ৪৩৫ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। জেলার বিভিন্ন উপজেলার ১৮৪৪ টি কেন্দ্রে সকাল ৮ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত শিশুদের ভিটামিন-‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এসব কেন্দ্রে মোট ৩ হাজার ৯৮৮ জন মাঠকর্মী এ কাজে নিয়োজিত থাকবেন।

সিভিল সার্জন জানান, অন্ধত্ব প্রতিরোধ এবং ভিটামিন এ এর অভাব জনিত নানা রোগ প্রতিরোধে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো জরুরী। এ ক্যাপসুল সম্পুর্ন পার্শ্ব প্রতিক্রিয়া বিহীন।
আগামী ১১ জানুয়ারি শিশুদের নিকটস্থ কেন্দ্রে গিয়ে ভিটামিন এ প্লাস খাওয়ানোর অনুরোধ জানান তিনি। ভিটামিন এ প্লাস ক্যমপেইন এই কার্যক্রম জেলার প্রতিটি উপজেলায় অনুষ্ঠিত হবে। তাই গণমাধ্যম কর্মীদের মাধ্যমে দেশের সকল সাধারন মানুষদের এই ক্যাম্পেইন সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং সকলকে জানোর জন্য গণমাধ্যম কর্মীদের সহযোগিতা প্রত্যশা করেন তিনি।

৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের জন্য একটি ক্যাপসুল ও ১২ থেকে ৫৯মাস বয়সী শিশুদের জন্য দুটি করে ক্যাপসুল নির্ধারন করা রয়েছে। পরিবার পরিজনসহ এই অঞ্চলের প্রত্যেকটা শিশু যাতে এই ভিটামিন এ ক্যাপসুল খাওয়া থেকে বিরতো না থাকে তার জন্য আমরা প্রচার প্রচারনা চালিয়ে যাওয়া হচ্ছে বলে জানা গেছে।

শহর এবং গ্রামগঞ্জে মসজিদ মাদরাসার দায়িত্বরত ব্যাক্তিদের জানানো হয়েছে। এবং ক্যাম্পেইনের আগেরদিন প্রত্যেকটা অঞ্চলে মাইকিং করা হবে বলে জানান তিনি। এছাড়া পাবনা ঈশ^রদী অঞ্চলে যেসকল বিদেশী পরিবার কর্মক্ষেত্রে অবস্থান করছেন তাদের শিশুদেরকেউ এই ভিটামিন এ ক্যপসুল খানো হবে বলে জানা গেছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *