পাবনায় ভেলা বাইচ দেখতে হাজারো মানুষের ভীড় : পুরস্কার জিতলো তিন ভেলা

পিপ (পাবনা) : চলতি বর্ষা মৌসুমে পাবনার চাটমোহরে টানা তৃতীয়বারের মতো দুই দিনব্যাপী ভেলা প্রতিযোগিতার আয়োজন করে মহেলা গ্রামের যুব সম্প্রদায়। রোববার বিকালে প্রতিযোগিতার শেষ দিনের বাইচে তিনটি টেলিভিশন জিতে নেয় ৩টি কলার ভেলা। চাটমোহর ভাঙ্গুড়া ফরিদপুর ও পাবনা সদরের হাজার হাজার নারী-পুরুষ এই ভেলা বাইচ প্রতিযোগিতা উপভোগ করেন।

বিজয়ী ভেলা তিনটি হলো- চাটমোহর উপজেলার আলমনগর গ্রামের রবিউল করিমের ভেলা, মল্লিকবাইন গ্রামের আব্দুল মালেকের ভেলা ও মহেলা গ্রামের খৈমুদ্দিনের ভেলা। এর মধ্যে রবিউল করিমের ভেলা প্রথম হয়ে ২৪ ইঞ্চি এলইডি টেলিভিশন, মালেকের ভেলা দ্বিতীয় হয়ে ২১ ইঞ্চি এলইডি টেলিভিশন এবং খৈমুদ্দিনের ভেলা তৃতীয় হয়ে ১৪ ইঞ্চি সাধারণ রঙিন টেলিভিশন জিতে নেয়।

এলাকাবাসী জানান, কামার বিলে এ প্রতিযোগিতা হয়, বিলটি মহেলা গ্রামের পাশেই। দুই দিনের এই প্রতিযোগিতায় আশপাশের গ্রামের ১৬ টি ভেলা অংশ নেয়। প্রতেক ভেলায় বৈঠা টানে ৬ জন। ফাইনাল প্রতিযোগিতা দেখতে আশেপাশের গ্রামসহ দুর-দুরান্ত থেকে দল বেঁধে হাজারো নারী-পুরুষ দুপুর থেকেই বিল পাড়ে অবস্থান নেয়। সন্ধ্যায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন আয়োজকসহ আমন্ত্রিত অথিতিরা।

শনিবার (২০ সেপ্টেম্বর) প্রতিযোগিতার উদ্বোধন করেন স্থানীয় মুক্তিযোদ্ধা আজাহার আলী। প্রথম বছর থেকেই হাড়ি-চাঁদা তুলে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। গ্রাম বাংলার ঐতিহ্য ভেলা সম্পর্কে আগামী প্রজন্মকে জানাতেই এ আয়োজন বলে জানিয়েছেন মহেলা গ্রামের বাসিন্দারা।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *