পাবনায় মুজিববর্ষ উপলক্ষে শহীদ চত্বরে দুর্নীতি বিরোধী পথ নাটক প্রর্দশন

নিজস্ব প্রতিবেদক, পাবনা : মুজিববর্ষ উপলক্ষে নাট্য সংগঠন পাবনা ড্রামা সার্কেল দুর্নীতি বিরোধী পথ নাটক প্রর্দশনের আয়োজন করে। বৃহঃবার বিকেল পাবনা এডওয়ার্ড কলেজের শহীদ মিনার চত্বরে এই নাটকটি পরিবেশন করে ড্রামাসার্কেলের নাট্য কর্মীরা।

মাসব্যাপী এই মুজিববর্ষের কর্মসূচির অংশ হিসাবে এই পথ নাটক পরিবেশ করে দলটি। ত্রিশ মিনিট সময় কালের এই দুর্নীতি প্রতিরোধে জনসচেতনা মূলক পথ নাটকটি নাট্যরুপ ও নির্দেশনা দিয়েছেন সাইফুল ইসলাম আজম সহকারি নির্দেশক ছিলেন আনোয়ার হোসেন।

সাহসী যৌবন আমাদের গর্ব এই স্লোগানকে সামনে নিয়ে ঐতিহ্যবাহী নাট্য সংগঠন পাবনা ড্রামা সার্কেল এই জনপদে দীর্ঘ চার দশকেরও বেশী সময় ধরে নাট্য চর্চ করে আসছে। সময় এবং রাষ্ট্রের প্রয়োজনে এই নাট্য কর্মীরা সবসময় ঝাঁপিয়ে পরেছে অন্যায়ের বিরুদ্ধে। ভালো কাজের সাথে থেকেছে সবসময়। তরুন প্রজন্মের মাঝে বঙ্গবন্ধু ও অসম্প্রদায়িক বাংলাদেশ গঠনের জন্য মুক্তিযুদ্ধের পক্ষের সাথে পথ চলেছে সব সময়।

দেশের প্রগতিশীল প্রতিটি আন্দোলনে এই নাট্য কর্মী ও সংগঠনের ছিলো সাহসী পদচারনা। দলের নিয়মিত আয়োজনের পাশাপাশি নতুননাট্য কর্মীদের নিয়ে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্যাপনের অংশ হিসাবে প্রর্দশিত হলো পথ নাটক মুখোশের আড়ালে। নাটকটির ষ্টেজ ম্যানেজার ছিলেন হাসিব আল হাসান ও খাইরুল শিহান। নাটটিতে আবহাওয় সংগীত পরিবেশন করেছেন সিরাজুল ইসলাম হীরা ও ভাষ্কর চক্রবর্তী।

পাবনা ড্রামা সার্কেলের ৪৫ তম প্রযোজনা নাটকটির সার্বিক সব্যবস্থাপনায় ছিলেন দলের সভাপতি ওহিদুল কাওছার, সহ-সসভাপতি হাফিজ রতন ও সম্পাদক স্বাধীন মজুমদার। চলতি মাসে এই নাটকটির আরো দশটি স্থানে প্রর্দশনের পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন দলটি।

পাবনা সরকারি এডওয়ার্ড কলেজের শহীদ মিনার চত্বরে অনুষ্ঠিত সাংস্কৃতি অনুষ্ঠান শুরুতেই সকল শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে একমিনিট নিরবতা পালন করে সকলে। স্থানীয় নৃত্য সংগঠনের শিল্পিরা দেশের গানে নৃত্য পরিবেশনের পরে প্রর্দশিত হয় নাটক মুখোশের আড়ালে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *