পাবনায় যথাযথ মর্যাদায় মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালিত

রফিকুল ইসলাম সুইট : পাবনায় যথাযথ মর্যাদায় পালিত হয়েছে মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস । পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মুক্তযোদ্ধা সংসদ, পাবনা প্রেস ক্লাব, অনন্দা গোবিন্দ পাবলিক লাইব্রেরী, জেলা প্রশাসন, পাবনা জেলা পরিষদ, সরকারি এডওয়ার্ড কলেজ, পাবনা সরকারি মহিলা কলেজ, হাজী জসীম উদ্দিন কলেজ, শহীদ এম মনসুর আলী কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠান নানা কর্মসুচীর মধ্যদিয়ে দিবসটি পালন করে। বৃহস্পতিবার একুশের প্রথম প্রহরে শহরের কেন্দ্রিয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা সৈনিকদের প্রতি শ্রদ্ধা জানান নবনির্বাচিত মহিলা এমপি নাদিরা ইয়াসমিন জলি, পাবনা জেলা পরিষদ চেয়ারম্যান রেজাউল রহিম লাল, জেলা প্রশাসক মো: জসিম উদ্দিন, পুলিশ সুপার শেখ রফিকুল ইসলাম বিপিএম,পিপিএম, প্রমূখ।
বৃহস্পতিবার প্রথম প্রহরে দিবস উপলক্ষে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, আলোচনাসভা, দোয়া মাহফিল সহ নানা কর্মসুচী পালিত হয়। এ সময় শহীদদের স্মরণে শহীদ মিনারে দাড়িয়ে ১ মিনিট নিরাবতা পালন করা হয়।
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিজস্ব ক্যাম্পাসে মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অপর্ণের মধ্যদিয়ে দিবসটি পালন করে। উপাচার্য প্রফেসর এম রোস্তম আলী, উপ-উপাচার্য প্রফেসর ড. আনোয়ারুল ইসলাম, মানবিক ও সামাজিকক বিজ্ঞান অনুষদের ডিন ও বঙ্গবন্ধু পরিষদের শিক্ষক ইউনিটের আহবায়ক ড. মোঃ হাবিবুল্লাহ’র সঞ্চালনায় এসময় উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সভাপতি ও প্রক্টর আওয়াল কবির জয় প্রমুখ উপস্থিত ছিলেন।
পাবনা জেলা আওয়ামীলীগ শহীদ মিনারে অর্পণ, জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, আলোচনা সভাসহ নানা কর্মসুচী পালন করে। পাবনা প্রেস ক্লাব দিবসটি উপলক্ষে নানা কর্মসুচী পালন করে এ সকল কর্মসুচীতে অংশ গ্রহন করেন সভাপতি অধ্যাপক শিবজিত নাগ, সাধারন সম্পাদ আখিনুর রহমান রেমন প্রমূখ উপস্থিত ছিলেন। পাবনা জেলা পরিষদে আলোচনা সভা অনুষ্ঠিত হয় এ সময় উপস্থিত ছিলেন পাবনা জেলা পরিষদ চেয়ারম্যান রেজাউল রহিম লাল, প্রধান নির্বাহী কাজী আতিয়ার রহমান প্রমুখ। পাবনা জেলা প্রশাসন দিবসটি উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে। জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন সাংবাদিক আব্দুল মতীন খান, মুক্তিযোদ্ধা চন্দন কুমার চক্রবর্তী, আবুল কালাম আজাদ, অতিরিক্ত জেলা প্রশাসক শফিউল ইসলাম, সালমা খাতুন প্রমূখ। এ ছাড়াও সকল উপজেলাতে মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালিত হয়।

হাজী জসীম উদ্দিন ডিগ্রী কলেজে

পাবনা হাজী জসীম উদ্দিন ডিগ্রী কলেজে যথাযথ মর্যাদায় পালিত হয়েছে মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার সকালে দুবলিয়া বাজারে প্রভাত ফেরী, কলেজর শহীদ মিনারে পুষ্পার্ঘ অর্পন, কলেজ মিলনায়তনে রচনা প্রতিযোগীতা, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
কলেজের অধ্যক্ষ মো. নাজমুল হোসেন এর সভাপতিত্বে আলোচনা সভায় অংশ গ্রহন করেন- সহকারী অধ্যাপক মোশাররফ হোসেন, মিজানুর রহমান, খায়রুল ইসলাম. বশির উদ্দিন, সুজাউদ্দিন মিয়া, মোবারক হোসেন, কোমল চন্দ্র দাস, ইউনুস আলী, মোত্তালিব মিয়া, আমিরুল ইসলাম, শিক্ষার্থী ইকবাল হোসেন, মৌ প্রমূখ। আলোচনা শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

দোগাছি উচ্চ বিদ্যালয় এন্ড কলেজে

পাবনা দোগাছি উচ্চ বিদ্যালয় এন্ড কলেজে যথাযথ মর্যাদায় পালিত হয়েছে মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার সকালে দোগাছি বাজারে প্রভাত ফেরী, কলেজর শহীদ মিনারে পুষ্পার্ঘ অর্পন, কলেজ মিলনায়তনে রচনা প্রতিযোগীতা, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
কলেজের সভাপতি মো. আলতাব হোসেন এর সভাপতিত্বে আলোচনা সভায় অংশ গ্রহন করেন- কলেজের অধ্যক্ষ মো. মেনহাজ উদ্দিন, সহকারী প্রধান আবুল কালাম আজাদ, সহকারী অধ্যাপক জহুরুল ইসলাম, বেলাল হোসেন,ডা. ওয়াহেদুল ইসলাম, আসলাম শেখ, আমিনুল ইসলাম, মামসুজ্জোহা প্রমূখ। আলোচনা শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়

শহীদ এম মনসুর আলী কলেজে

পাবনা শহীদ এম মনসুর আলী কলেজে যথাযথ মর্যাদায় পালিত হয়েছে মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার সকালে কলেজ থেকে শহর পর্যন্ত প্রভাত ফেরী, কলেজর শহীদ মিনারে পুষ্পার্ঘ অর্পন, কলেজ মিলনায়তনে রচনা প্রতিযোগীতা, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
কলেজের অধ্যক্ষ মো. আব্দুস সামাদ খান এর সভাপতিত্বে আলোচনা সভায় অংশ গ্রহন করেন- সহকারী অধ্যাপক মাকসুদা আকতার খুশি, মো. আশরাফ আলী, মো. সাইদুল ইসলাম ফকির, শহিদুল ইসলাম, জাহাঙ্গীর ফিরোজ, শিক্ষার্থী শাহরিয়ার শুভ, শাম্মী আকতার মিম প্রমূখ। আলোচনা শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *