পাবনায় লেপ তোষকের কারিগরদের ব্যস্ততা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক : শরৎ পেরিয়ে হেমন্ত এসেছে প্রকৃতিতে। শীতের আগমনী বার্তা এখন প্রকৃতির সর্বত্র। ভোরে ঘাসের ওপর শিশির আর সন্ধ্যায় হালকা শীত এই নিয়ে হেমন্ত কাটে। এর মধ্যেই উত্তরাঞ্চলে বেশ শীত অনুভূত হতে শুরু করেছে। দিনে গরম থাকলেও রাত নামলেই গায়ে হালকা শীতের অনুভূত হয়। কাঁথা বা হালকা কম্বল গায়ে এখনও না লাগলেও শীতের ভাবটা কার্তিকের শুরুতেই টের পাওয়া যাচ্ছে। আসছে শীতের হাত থেকে বাঁচতে অনেকেই আগেভাগেই লেপ তোষক-কম্বলের দোকানে ভিড় করছে।
পাবনার বিভিন্ন কাপড়ের দোকানগুলোতে দোকানীরা কম্বল তুলতে শুরু করেছে। আর লেপ তোষকের দোকানে নতুন লেপ বানানোর চাহিদা বাড়ছে। মাঝে মাঝে সময় অসময়ের বৃষ্টি আর প্রকৃতির বিরুপ আচরণে পাবনা জেলায় কার্তিকের শুরুতেই শীত- গরমের খেলা অনুভব করছে মানুষ। পরে ভিড় বাড়তে পারে ভেবে লেপ বানানোর জন্য ছুটছে অনেকেই। জেলার লেপ তোষকের দোকানগুলোতে কারিগরদের ভীষণ ব্যাস্ততা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে।
বেড়া বাজারের বক্কার বেড শেডের সত্তাধিকারি আল মামুন জানান, তার দোকানে দুইজন কারিগর রয়েছে। প্রতিদিন দশ বারোটা লেপ তৈরি করতে হচ্ছে। তাই কারিগরদের দম ফেলার সময় নেই। অপর একটি দোকানের কারিগর রাজু বলেন, ”ভাই এখন প্রতিদিন সারাদিন লেপ বানাতে হয়। কয়দিন আগেও এত ব্যস্ত ছিলাম না।” এদিকে লেপ তৈরির পাশাপাশি অনেকেই কম্বলের দোকানগুলোতে ছুটছেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *