পাবনায় যথাযথ মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক, পাবনা : পাবনায় যথাযথ মর্যাদায় পালিত হয়েছে শহীদ বুদ্ধিজীবী দিবস । পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মুক্তিযোদ্ধা সংসদ, পাবনা প্রেস ক্লাব, অনন্দা গোবিন্দ পাবলিক লাইব্রেরী, জেলা প্রশাসন, পাবনা জেলা পরিষদ, সরকারি এডওয়ার্ড কলেজ, পাবনা সরকারি মহিলা কলেজ, হাজী জসীম উদ্দিন কলেজ, শহীদ এম মনসুর আলী কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠান নানা কর্মসুচীর মধ্যদিয়ে দিবসটি পালন করে।

শনিবার দিবস উপলক্ষে মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ¢“ দূর্জয় পাবনা”য় পুষ্পস্তবক ও আওয়ামী কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনাসভা, দোয়া মাহফিল সহ নানা কর্মসুচী পালিত হয়। এ সময় বুদ্ধিজীবীদের স্মরণে মহান মুক্তিযুদ্ধের স্মৃতি স্তম্ভে দাড়িয়ে ১ মিনিট নিরাবতা পালন করা হয়।

সকালে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবন থেকে শোকর‌্যালি বের হয়। র‌্যালি ক্যাম্পাস প্রদক্ষিণ করে স্বাধীনতা চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান উপাচার্য প্রফেসর ড. এম. রোস্তম আলী, উপ-উপাচার্য প্রফেসর ড. মোঃ আনোয়ারুল ইসলাম, কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোঃ আনোয়ার খসরু পারভেজ। এরপর শ্রদ্ধা জানান, শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, প্রক্টর অফিস, ছাত্র উপদেষ্টা দপ্তর, কর্মকর্তা পরিষদ. কর্মচারী পরিষদ, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল কর্তৃপক্ষ, শেখ হাসিনা ছাত্রী হল, বিভিন্ন বিভাগ-সমিতি ও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন। এরপর এক মিনিট নিরবতা পালন করা হয়। শেষে শহীদ আত্মার মাগফেরাত কামনায় দোয়া করা হয়।

পাবনা জেলা আওয়ামীলীগ সকালে বঙ্গবন্ধুর প্রকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ, জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, আলোচনা সভাসহ নানা কর্মসুচী পালন করে। এসব কর্মসুচীতে অংশ গ্রহন করেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি রেজাউল রহিম লাল, সাংগাঠনিক সম্পাদক বিজয় ভুষন রায়, দপ্তর সম্পাদক আব্দুল আহাদ বাবু প্রমূখ। পাবনা প্রেস ক্লাব দিবসটি উপলক্ষে নানা কর্মসুচী পালন করে এ সকল কর্মসুচীতে অংশ গ্রহন করেন সভাপতি অধ্যাপক শিবজিত নাগ, সাধারন সম্পাদ আখিনুর রহমান রেমন প্রমূখ উপস্থিত ছিলেন। পাবনা জেলা পরিষদে আলোচনা সভা অনুষ্ঠিত হয় এ সময় উপস্থিত ছিলেন পাবনা জেলা পরিষদ চেয়ারম্যান রেজাউল রহিম লাল, প্রধান নির্বাহী কাজী আতিয়ার রহমান প্রমুখ।

পাবনা জেলা প্রশাসন দিবসটি উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে। জেলা প্রশাসক কবীর মাহমুদ এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন সাংবাদিক আব্দুল মতীন খান, মুক্তিযোদ্ধা চন্দন কুমার চক্রবর্তী, আবুল কালাম আজাদ, অতিরিক্ত জেলা প্রশাসক শাহেদ পারভেজ প্রমূখ।
এ ছাড়াও সকল উপজেলাতে শহীদ বুদ্ধিজীবি দিবস পালিত হয়।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *